রাষ্ট্রসঙ্ঘের স্থায়ী সদস্য পদ থেকে শুরু করে নিউক্লিয়ার গোষ্ঠীতে অন্তর্ভুক্ত হওয়া, মোদীকে সমর্থন বাইডেনের

বাংলাহান্ট ডেস্কঃ বাড়তে চলেছে ভারতের (india) ক্ষমতা। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের (United Nations Security Council) স্থায়ী সদস্য পদ তো রয়েইছে, নিউক্লিয়ার সাপ্লায়ার গ্রুপেও অন্তর্ভুক্ত হওয়ার বিষয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক সারলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

হোয়াইট হাউসে আয়োজিত এই বৈঠকে, দুটি বিষয়েই ভারতের পক্ষে থাকার বার্তা দিলেন মার্কিন রাষ্ট্রপতি। এমনকি শুক্রবার বৈঠক শেষে, রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে চলতি বছর আগস্ট মাসে ভারতের করা সভাপতিত্বেরও প্রশংসা করেন আমেরিকার রাষ্ট্রপতি।

   

modi biden2 1632501943502 1632501960942

পাশাপাশি পূর্বে চীন বিরোধীতা করলেও, এবারে আমেরিকা ভারতকে সমর্থন জানিয়েছে নিউক্লিয়ার সরবরাহকারী গোষ্ঠীতেও (NSG) অন্তর্ভুক্ত হওয়ার জন্য।

বিষয়টা হল, রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে বর্তমানে ৫ স্থায়ী সদস্য এবং ১০ অস্থায়ী সদস্য দেশ রয়েছে। রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, ফ্রান্স ও ব্রিটেন রয়েছে স্থায়ী সদস্যপদের তালিকায়। অন্যদিকে দুবছরের জন্য এই অস্থায়ী পদ দেওয়া হয় অস্থায়ী সদস্য দেশগুলোকে। এবার এই স্থায়ী সদস্য সংখ্যা বৃদ্ধির জন্য ওঠা দাবী বেশ জোরালো আকার ধারণ করেছে।

মোদী বাইডেনের বৈঠকের পর এক বিবৃতিতে জানা গিয়েছে, একদিকে যেমন নিউক্লিয়ার সরবরাহকারী গোষ্ঠীতে ভারতকে অন্তর্ভুক্ত করার জন্য সমর্থন করেছে আমেরিকা, তেমনি রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের সংস্কার নিয়ে করা মোদী জির মতকেও সমর্থক করেছেন জো বাইডেন। স্থায়ী সদস্যপদের আশাপ্রাপ্ত দেশগুলোর জন্য তিনি সংস্কারের পক্ষেই মত দিয়েছেন।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর