‘হিন্দু ধর্ম নিয়ে এত বড়াই করেন, অথচ একজন হিন্দু মহিলাকে রোমে যেতে দিলেন না’, প্রধানমন্ত্রীকে তোপ মুখ্যমন্ত্রীর

বাংলাহান্ট ডেস্কঃ রোমে শান্তি সম্মেলনে উপস্থিত হওয়ার আমন্ত্রণ পেয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। কিন্তু তাঁকে সেখানে যাওয়ার সম্মতি দেয়নি বিদেশমন্ত্রক। ভবানীপুরে প্রচারের মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী বললেন, ‘হিংসে করেই তাঁকে বিদেশ যাওয়ার অনুমতি দেয়নি কেন্দ্র সরকার’।

আগামী ৬ এবং ৭ ই অক্টোবর রোমে শান্তি সম্মেলনে উপস্থিত হওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। এই বিষয়ে কেন্দ্র সরকার জানিয়েছে, ওই অনুষ্ঠানে রাজ্যের মুখ্যমন্ত্রীর থাকা বাঞ্চনীয় নয়। কিন্তু এবার প্রধানমন্ত্রীর মার্কিন সফর নিয়ে কটাক্ষ করেন মুখ্যমন্ত্রী।

   

bvbvb 4

এই বিষয়ে  কেন্দ্রের উপর ক্ষিপ্ত হয়ে ভবানীপুরের সভা থেকে নিজের ক্ষোভ উগরে দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘দুমাস আগে রোমের বিশ্ব শান্তি সভায় উপস্থিত থাকার জন্য আমার সঙ্গে যোগাযোগ করা হয়। বলা হয় জার্মান চ্যান্সেলর, হোলি পোপ, ইজিপ্টের ইমাম ও ইতালির প্রধানমন্ত্রীও এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। বাংলাদেশ ও ভারতের নাগরিকদের জন্য নিষেধাজ্ঞা থাকলেও, আমাকে যাওয়ার বিশেষ অনুমতি দেওয়া হয়েছিল’।

কেন্দ্রের উপর তোপ দেগে মুখ্যমন্ত্রী বলেন, ‘সেই চিঠি খারিজ করে দিয়ে কেন্দ্রীয় সরকার বলে, সেখানে মুখ্যমন্ত্রীর যাওয়াটা ঠিক হবে না। কিন্তু নিজেরা দেখুন এদিক ওদিক ঘুরছে। এই বিষয়ের সঙ্গে দেশের সম্মান জড়িত রয়েছে। আমি তো বিদেশে ঘুরতে যাচ্ছি না। পোপ খৃষ্ট্রান, ইজিপ্টের ইমাম মুসলিম, এবং জার্মান চান্সেলর খৃষ্ট্রান- সব ধর্মের লোক থাকবে সেখানে। হিন্দু ধর্ম নিয়ে এত বড়াই করেন, অথচ একজন হিন্দু মহিলাকে কেন সেখানে যেতে দিলেন না? হিংসে করেই আমাকে অনুমতি দেয়নি’।

মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘হু কোভ্যাক্সিনকে স্বীকৃতি না দিলেও, প্রধানমন্ত্রী বিশেষ অনুমতি নিয়ে আমেরিকা চলে গেলেন। কত শিল্পপতি, পড়ুয়ারা যে যেতে পারেননি, তা ভেবেছেন? দেশের জন্য যাওয়া যেতেই পারে। তাই প্রধানমন্ত্রীর যাওয়াতে আমার কোন আপত্তি ছিল না। শান্তির বিষয়ে কেন আমাকে আটকে দিলেন? কেন দেশের হয়ে প্রতিনিধিত্ব করতে দিলেন না? এভাবে আমাকে আটকানো যাবে না’।

ad2
Avatar
Smita Hari

সম্পর্কিত খবর