কলকাতায় এসে চাইলে জেরা বা গ্রেপ্তার করতে পারে ইডি, আদালতে জানালেন অভিষেক-রুজিরা

বাংলা হান্ট ডেস্কঃ চলতি মাসের শুরুতে দিল্লিতে অভিষেক ব্যানার্জিকে ন ঘণ্টা জেরা করার পর অভিষেক ব্যানার্জি ও তার স্ত্রী রুজিরা ব্যানার্জিকে ফের একবার সমন পাঠিয়েছিল ইডি। যার উত্তরে রুজিরা তরফে জানানো হয়েছিল করোনা কালে শিশু সন্তানকে নিয়ে দিল্লি যেতে পারবেন না তিনি। ইডি যদি কলকাতায় আসে সে ক্ষেত্রে তাদের সঙ্গে সহায়তা করতে কোনও আপত্তি নেই তার। একই সঙ্গে এই বিষয় নিয়ে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন অভিষেক এবং রুজিরা।

যদিও তাদের অন্তর্বর্তীকালীন রক্ষাকবচ আগেই খারিজ করে দিয়েছিল দিল্লি হাইকোর্ট, তবে সেই মামলার পরবর্তী শুনানি ছিল আজ। ২৭ সেপ্টেম্বর অর্থাৎ সোমবার অভিষেক এবং রুজিরার পক্ষে আদালতে সওয়াল করেন আইনজীবী কপিল সিব্বাল। বিচারপতি বিচারপতি যোগেশ খন্নার এজলাসে তিনি জানান, ইডি যদি কলকাতায় এসে অভিষেক এবং রুজিরাকে জিজ্ঞাসাবাদ করেন অথবা গ্রেপ্তার করেন তাতে তাদের কোনও আপত্তি নেই। একইসঙ্গে তিনি এও বলেন, এই মামলায় আদালতের থেকে জবরদস্তি পদক্ষেপের কোন অনুরোধ করছেন না তিনি।

সিব্বালের পরিষ্কার বক্তব্য, এ বিষয়ে জবরদস্তি কোন মধ্যস্থতা করুক আদালত এমনটা চান না তারা। উল্লেখ্য বাংলায় কয়লা কাণ্ডে ১৩৯২ কোটি টাকা নয়ছয়ের অভিযোগ উঠেছিল। সেই সূত্র ধরে আজও চার কয়লা মাফিয়াকে গ্রেপ্তার করেছে ইডি। অন্যদিকে এই মামলার শুনানিতে দিল্লি হাইকোর্টে আজ অনুপস্থিত ছিলেন ইডির সলিসিটর জেনারেল রাজু। তাই আদালতের পক্ষ থেকে মঙ্গলবার আবার শুনানির তারিখ ধার্য করা হয়েছে।

IMG 20200908 105236

প্রসঙ্গত উল্লেখ্য, কয়লা কান্ডের এই জট বারবারই অস্বস্তি বাড়িয়েছে রাজ্য সরকারের। বিশেষত সন্দেহভাজনের তালিকায় অভিষেক ও এবং রুজিরার সংযোজন এই ঘটনাকে আরও জটিল করে তুলেছে। এখন আগামী দিনে এই ঘটনার ঘনঘটা কোন দিকে গড়ায় সে দিকে নজর থাকবে সকলের।

 

Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর