লখনউতে ধর্মস্থল নিয়ে বড় সিদ্ধান্ত নিলেন যোগী আদিত্যনাথ, খুশির হওয়া হিন্দুদের মধ্যে

বাংলাহান্ট ডেস্কঃ রাম রাজ্যের ধারণাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য উত্তরপ্রদেশের (uttarpradesh) মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (yogi adityanath) ধর্মীয় স্থানগুলিকে প্রাচীন ও পৌরাণিক নাম দিয়ে পুনরুদ্ধার করা চেষ্টা জারী রেখেছেন। লখনউ (lucknow) থেকে এই কাজ শুরু হচ্ছে।

লখনউয়ের ধর্মীয় স্থানগুলির আশেপাশের ১০০ মিটারের মধ্যে সকল আমিষ খাবারের দোকান বন্ধ করে দেওয়া হচ্ছে। ১০০ মিটারের মধ্যে থাকবে না মাছ, মাংসের দোকান। এমনকি ধর্মীয় স্থানের পবিত্রতা বজায় রাখার জন্য ১০০ মিটারের মধ্যে থাকবে না কোন রেস্তোরাঁও। পৌর কর্পোরেশনের নির্বাহী কমিটি, বৃহস্পতিবার রাতে লখনউয়ের জন্য এই আইন জারি করেছে। লখনউয়ের মেয়র সনুক্তা ভাটিয়া এমনটাই ঘোষণা করেছেন।

yogi adityanathpti 875

এছাড়াও, সেখানে ভগবান রামের মহিমা ছড়িয়ে দেওয়ার জন্য রাজাজী পুরাম এলাকার একটি চৌরাস্তার নাম দেওয়া হয়েছে ভগবান পরশুরাম চক। পাশাপাশি জানা গিয়েছে, লেবার কলোনির অধীনে আসা সর্বোদয় পার্কের নাম করা হবে মহর্ষি কশ্যপ। ডালিগঞ্জের নিরালা নগরে অবস্থিত পার্কটির নাম করা হবে সরদার বল্লভভাই প্যাটেল পার্ক।

এখানেই শেষ নয়, হায়দারগঞ্জ দ্বিতীয় ওয়ার্ডকে বুধেশ্বর ওয়ার্ড, ফয়জুল্লাগঞ্জ প্রথম ওয়ার্ডকে মহর্ষি নগর, ফয়জুল্লাগঞ্জ তৃতীয় ওয়ার্ডকে কেশব নগর এবং ফয়জুল্লাগঞ্জ চতুর্থকে পণ্ডিত দীন দয়াল উপাধ্যায় ওয়ার্ডনাম দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মেয়র সনুক্তা ভাটিয়া জানিয়েছেন, এই নতুন নামকরণের প্রস্তাব স্থানীয় কাউন্সিলরদের কাছ থেকেই এসেছে, যা জনসাধারণের প্রত্যাশা বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পূর্বেই শ্রী কৃষ্ণের জন্মস্থান থেকে ১০ কিমি এলাকাকে তীর্থস্থান হিসেবে ঘোষণা করেছিলেন যোগী সরকার। সেইসঙ্গে এই ২২ নং পৌরসভা ওয়ার্ডের মধ্যে মদ ও মাংস বিক্রির উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করছে উত্তরপ্রদেশ সরকার।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর