ভারতে এন্ট্রি নিলো এলন মাস্ক, Jio এর থেকেও ভয়ানক সস্তায় দেবে ইন্টারনেট সার্ভিস, চিন্তায় মুকেশ আম্বানী

বাংলা হান্ট ডেস্কঃ ভারতের সবচেয়ে বড় কোটিপতি মুকেশ আম্বানির (Mukesh ambanj) সামনে এবার বড় চ্যালেঞ্জ প্রস্তুত করতে চলেছেন বিশ্বের সর্বশ্রেষ্ঠ ধনী ইলন মাস্ক। অবশ্য শুধু আম্বানি নয় সুনীল মিত্তালের ব্যবসাকেও বড় ধাক্কা দিতে পারেন তিনি। ইলন মাস্ক ভারতীয় বাজারে প্রবেশ করলে আশঙ্কার প্রহর গুনতে হতে পারে এই দুই বিলিয়নেয়ারকে। সবকিছু ঠিকঠাক থাকলে সম্ভাবনা রয়েছে সেরকমই।

আসলে টেলিকমের দুনিয়ায় ভারতে দুর্দান্ত বাজার রয়েছে রিলায়েন্স জিও এবং এয়ারটেলের। ব্রডব্যান্ডের ক্ষেত্রেও গ্রাহকদের প্রথম পছন্দের তালিকায় রয়েছে এই দুই কোম্পানি। কিন্তু এবার আম্বানির রিলায়েন্স এবং মিত্তালের এয়ারটেলের সঙ্গে লড়াইয়ে নামতে চলেছে ইলন মাস্কের স্টারলিংক। আগামী ২০২২ ডিসেম্বরের মধ্যেই ভারতে স্পেসএক্সের স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা চালু করতে আগ্রহী তারা। কোম্পানির এক শীর্ষ কর্মকর্তা ইতিমধ্যেই জানিয়েছেন এ কথা। যার জেরে যথেষ্ট ক্ষতির মুখে পরতে পারে রিলায়েন্স এবং এয়ারটেলের ব্যবসা।

ভারতের স্টারলিঙ্কের কান্ট্রি ডিরেক্টর সঞ্জয় ভার্গব জানিয়েছেন, ইতিমধ্যেই ভারতে ৫০০০ প্রি-অর্ডার পেয়ে গিয়েছেন তারা, যা সংস্থাকে যথেষ্ট উজ্জীবিত করেছে। বর্তমানে টার্মিনালের জন্য সরকারের অনুমোদনের অপেক্ষায় রয়েছে ইলন মাস্কের স্টারলিংক। জানা গিয়েছে শুধু বড় বড় শহরগুলিতে নয়, প্রত্যন্ত গ্রামাঞ্চলগুলিতেও কাজ করতে আগ্রহী তারা। এক্ষেত্রে যদি স্টারলিংকের পরিষেবা বেশি সস্তা হয় তাহলে গ্রাহকদের যে তা অনেকখানি আকৃষ্ট করবে তা বলাই বাহুল্য।

modi and elon musk

এর ফলে অবশ্য লাভবান হবেন ভারতীয় গ্রাহকরাই, কারণ প্রতিযোগিতায় টিকে থাকতে নিজেদের ব্রডব্যান্ড প্লান সস্তা করবে জিও এবং এয়ারটেলও। তবে আম্বানি এবং মিত্তালের জন্য প্রতিযোগিতা যে কঠিন হবে এ নিয়ে কোন সন্দেহ নেই। এই মুহূর্তে ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্স অনুযায়ী ইলন মাস্কের সম্পত্তির পরিমাণ ২১৩ বিলিয়ন ডলার। অন্যদিকে আম্বানি রয়েছেন ৯৬.২ বিলিয়ন ডলারে আর সুনীল মিত্তালের রয়েছেন ১২.৩ বিলিয়ন ডলারে। কোটিপতিদের এই লড়াইয়ে এখন কে এগিয়ে যান সেটাই দেখার।

 


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর