জাহাজ এলেই উপরে উঠে যাবে সমুদ্ররের মাঝের রেলপথ! দেশেই তৈরি হচ্ছে প্রথম ভার্টিক্যাল রেল ব্রিজ

বাংলাহান্ট ডেস্কঃ উন্নতির শীর্ষে পৌঁছানোর জন্য এক পা এক পা করে এগিয়ে চলেছে ভারত (india)। বর্তমান দিনে প্রযুক্তি এতোটাই উন্নত হয়েছে ভারতে, যা অনেক উন্নত দেশকেও হার মানায়। সম্প্রতি এমনই এক অবাককর প্রযুক্তির বিষয়ে জানালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

বর্তমান সময়ে পরিষেবা ব্যবস্থার ক্ষেত্রে রেল অনেক দূর এগিয়ে গিয়েছে। অনেক আধুনিকতা এবং যাত্রীদের স্বাচ্ছন্দ ও সুরক্ষার বিষয়ে ভাবছে রেল কর্তৃপক্ষ। যাত্রীদের সুবিধা দেওয়ার জন্য যেমন একের পর এক পদক্ষেপ নেওয়া হচ্ছে, তেমনই দেশের উন্নতির জন্যও নেওয়া হচ্ছে বড় বড় পদক্ষেপ।

এবার ভারত সরকার এমন পদক্ষেপ নিচ্ছে, যেখানে চলন্ত রেলপথ সরে গিয়ে জায়গা করে দেবে জাহাজকে এগিয়ে যাওয়ার জন্য। অর্থাৎ, সমুদ্রপথে জাহাজ যাওয়ার জন্য সমুদ্রের উপর থাকা ব্রিজের রেলপথ কিছুটা সরে যাবে। অবাক হচ্ছেন! এই ঘটনা একেবারেই কাল্পনিক নয়। বাস্তবে এমনটাই হতে চলেছে পাম্বান সেতুতে। তৈরি হবে ভার্টিক্যাল রেল ব্রিজ।

জানা গিয়েছে, ভারতের সঙ্গে শ্রীলঙ্কার মেলবন্ধন ঘটাতে এই সেতু। অর্থাৎ তামিলনাড়ুর রামনাথপুরম জেলার অন্তর্গত মন্ডপম শহর থেকে ভারত এবং শ্রীলঙ্কার মাঝে সমুদ্রে ঘেরা রামেশ্বরমে থাকা পাম্বান দ্বীপ পর্যন্ত বিস্তৃত এই সেতু। আর এই সেতুতে চলবে ট্রেনও। তবে যখন সেতুর নীচ দিয়ে জাহাজ চলাচল করবে, সেই সময় সেতুর কিছুটা অংশ উপরের দিকে উঠে যাবে। আর নীচ দিয়ে জাহাজ চলে যাওয়ার পর আবার আগের মতন হয়ে যাবে।

এই সেতুর বিষয়ে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন, ‘আগামী মার্চ মাসের মধ্যেই এই রেলসেতু সম্পূর্ণ তৈরি হয়ে যাবে। পুরাতন রেল সেতুর পরিবর্তে এই নতুন ভার্টিক্যাল রেল সেতু তৈরি করা হচ্ছে। সমুদ্রের নোনা জল এবং জোরালো হওয়ার কারণে দীর্ঘ কয়েক বছর ধরে চ্যালেঞ্জের সঙ্গে এই কাজ করা হচ্ছে’।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর