টাকা-ক্ষমতার জোরে সঙ্গীত পরিচালকদের আঙুলে নাচায় মিউজিক কোম্পানিগুলো, বিষ্ফোরক শঙ্কর মহাদেবন

বাংলাহান্ট ডেস্ক: বলিউডের অন‍্যতম জনপ্রিয় গায়ক ও সঙ্গীত পরিচালক শঙ্কর মহাদেবন (shankar mahadevan)। সুরের জাদু দিয়ে দীর্ঘদিন ধরে সকলকে মুগ্ধ করে রেখেছেন তিনি। উপহার দিয়েছেন একের পর এক হিট গান। কিন্তু সম্প্রতি তাঁর মুখে শোনা গেল অন‍্য রকম কথা। হালের মিউজিক ইন্ডাস্ট্রি নিয়ে ক্ষোভ উগরে দিলেন গায়ক।

বদল এসেছে গানের জগতে। সঙ্গীত পরিচালকরা এখন আর স্বতন্ত্র নন। মিউজিক কোম্পানিগুলির অঙ্গুলি হেলনেই চলতে হয় তাদের। এমনটাই অভিযোগ শঙ্করের। তিনি জানান, সঙ্গীত যিনি সৃষ্টি করেন আর যিনি সিদ্ধান্ত নেন দুজনে কিন্তু সম্পূর্ণ আলাদা ব‍্যক্তি। মহাদেবনের ক্ষোভ, টাকা ও ক্ষমতার জোরে সকলের উপর ছড়ি ঘোরাচ্ছে মিউজিক কোম্পানিগুলি।

pjimage 8 1626249867
তারা যেমনটা বলছে তেমন ভাবেই গান বানাতে হয়। এতে অনেক সময়েই বেশিদিন ট্রেন্ডিংয়ে থাকে না গান। শ্রোতারা ক্ষুব্ধ হন। কিন্তু এর জন‍্য মিউজিক কোম্পানিগুলি দায়ী। তবে গায়ক জানালেন এমন কোম্পানিও আছে যারা সুরকারকে স্বাধীনতা দেয়।

শঙ্কর মহাদেবন নিজে সঙ্গীত পরিচালক। শঙ্কর এহসান লয় জুটির নাম শোনেনি এমন সঙ্গীতপ্রেমী খুব কম। তিনি জানালেন, তিনজন তিন রকমের মানুষ তাঁরা। তাই গানের মধ‍্যেও আসে বৈচিত্র।

নিজে বহুদিন ধরে রিয়েলিটি শোয়ের সঙ্গে যুক্ত। তাঁর কথায়, সা রে গা মা পা এর হাত ধরেই টেলিভিশন দুনিয়ায় রিয়েলিটি শো এর ট্রেন্ড শুরু হয়। প্রথম থেকেই এর সঙ্গে যুক্ত তিনি। সে সময় সোনু নিগম শোয়ের সঞ্চালক ছিলেন।

গায়ক জানান, সে সময়ে শোয়ের জন‍্য গান কম্পোজ করেছিলেন তিনি। সেই থেকেই রিয়েলিটি শোয়ের সঙ্গে জড়িয়ে গিয়েছেন শঙ্কর মহাদেবনও। তবে তাঁর মতে, রিয়েলিটি শো তে জিততেই হবে এমন মানসিকতা নিয়ে আসাই উচিত না। এটা প্রতিভা প্রকাশ করার একটা মাধ‍্যম। রিয়েলিটি শোতে হেরে যাওয়া মানে কেরিয়ার শেষ হয়ে যাওয়া নয়।


Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর