আরব আমিরশাহীতে টি-টোয়েন্টি বিশ্বকাপের নিয়মে আসছে বড় বদল, অভূতপূর্ব সিদ্ধান্ত নিল ICC

বাংলা হান্ট ডেস্কঃ আর কয়েকদিন বাদেই শুরু হতে চলেছে টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ। আরব আমিরশাহীতে প্রস্তুতিপর্ব এখন চরমে। ইতিমধ্যেই বেশিরভাগ দল পৌঁছে গিয়েছে ইউএইতে। আইপিএলের মধ্য দিয়ে প্রস্তুতি শুরু করে দিয়েছে ভারতও। আগামী ১৭ তারিখ থেকে শুরু হতে চলা এই মহাযুদ্ধ নিয়ে এখন রীতিমতো উত্তেজিত সমর্থকরা। এবার এই টুর্নামেন্ট নিয়ে একটি বড় সিদ্ধান্ত নিল আইসিসি।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের পক্ষ থেকে জানানো হয়েছে এবার থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ডিআরএস ব্যবহার করতে পারবে সংশ্লিষ্ট দলগুলি। জানিয়ে রাখি, এর আগে কখনোই ডিআরএস ব্যবহার করা হয়নি পুরুষদের আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে। পুরুষদের আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষবার খেলা হয়েছিল ২০১৬ সালে। সেবার এই খেলায় ডিআরএস ব্যবহৃত হয়নি। আর তাই এই প্রথমবার আরব আমিরশাহীতে আম্পায়ারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানাতে পারবেন খেলোয়াড়রা।

তবে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ডিআরএসের ব্যবহার করা না হলেও মহিলাদের খেলায় কিন্তু এর আগেই টি-টোয়েন্টি বিশ্বকাপে এই টেকনোলজির ব্যবহার করা হয়েছে। প্রথমবার আইসিসি মহিলাদের খেলায় ডিআরএস ব্যবহারের ছাড়পত্র দিয়েছিল ২০১৮ সালে, এরপর ২০২০ সালেও এই টেকনোলজির ব্যবহার করা হয়। বর্তমানে আইসিসির নিয়ম অনুযায়ী, কোন আন্তর্জাতিক টুর্নামেন্টে ডিআরএস না ব্যবহার করলে আইসিসির গ্রহণযোগ্যতা পায় না।

images 2021 10 10T165740.167

এবার তাই বিরাটরাও এই টেকনোলজির ব্যবহার করতে পারবেন আরব আমিরশাহীতে। জানা গিয়েছে ওয়ানডে ক্রিকেটের মতই এক্ষেত্রেও দুটি করেই ডিআরএস পাবে প্রত্যেক দল। অর্থাৎ ব্যাটিংয়ের সময় দুটি ডিআরএস ব্যবহার করতে পারবেন বিরাটরা। আবার ফিল্ডিংয়ের সময়েও দুটি ডিআরএস পাবেন তারা। অনেক ক্ষেত্রেই আম্পায়ারের ভুল সিদ্ধান্তের জেরে বড় ভোগান্তি সহ্য করতে হয় দলকে। এ ধরনের সমস্যার সমাধান করতেই আবিষ্কৃত হয়েছিল ডিআরএস পদ্ধতি এখন যা ক্রিকেটের একটি অত্যন্ত জরুরি অঙ্গ।

 

 


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর