শেষ চারে পৌঁছানোর আসা প্রায় শেষ ওয়েস্ট ইন্ডিজের, ৮ উইকেটে হারিয়ে দিলো দক্ষিন আফ্রিকা

 

বাংলা হান্ট ডেস্কঃ গত ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে লজ্জাজনক ৫৫ রানে অলআউট হয়ে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ডিফেন্ডিং চ্যাম্পিয়ানদের এই হাল রীতিমত অবাক করেছিল অনেককেই। তাই মঙ্গলবার সাউথ আফ্রিকার বিরুদ্ধে কার্যত ঘুরে দাঁড়ানোর লড়াই ছিল ক্যারিবিয়ানদের। এদিন প্রথম বোলিং করার সিদ্ধান্ত নেন দক্ষিণ আফ্রিকান ক্যাপ্টেন বাভূমা। লুইস এবং সিমন্সের হাত ধরে ভালোই শুরু করেছিল ওয়েস্ট ইন্ডিজ। ১০ ওভারে কোন উইকেট না হারিয়ে ৭৩ রানের পার্টনারশিপও গড়ে তুলেছিলেন তারা।

কিন্তু ১১ তম ওভারে ৩৫ বলে ৫৬ রানের ইনিংস খেলে বিধ্বংসী হয়ে ওঠা লুইসকে ফিরিয়ে দেন কেশব মহারাজ। তারই দ্বিতীয় শিকারে পরিণত হন পুরানও। এরপর সিমন্সের মন্থর গতির ১৬ রানের ইনিংস শেষ করে দেন রাবাডা। যার জেরে শুরুটা ভালো করলেও মাঝপর্বে ফের একেবারেই ভেঙে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। ২৬ রান করে অধিনায়ক পোলার্ড কিছুটা লড়াই চালিয়েছিলেন ঠিকই কিন্তু নির্ধারিত কুড়ি ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪৩ রানের বেশি আর তুলতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ।

দক্ষিণ আফ্রিকার হয়ে মঙ্গলবার ১৭ খরচ করে সর্বোচ্চ তিন উইকেট শিকার করেন প্রিটোরিয়াস। দুটি উইকেট পান কেশব মহারাজ এবং একটি করে উইকেট নেন নকিয়া এবং রাবাডা। জবাবে ব্যাট করতে নেমে এদিন শুরুতেই অধিনায়ক বাভূমাকে হারিয়েছিল সাউথ আফ্রিকাও। তবে এরপর দলের পতন রোধ করেন হেন্ড্রিক্স এবং ভ্যানডার ডুসান। ৩৯ রানে আউট হয়ে সাজঘরে ফেরার আগে পর্যন্ত ডুসানের সাথে ৫৭ গুরুত্বপূর্ণ পার্টনারশিপ গড়ে তোলেন হেন্ড্রিক্স।

ডুসান একটু সময় নিলেও এদিন ম্যাচ একা হাতেই পুরো বদলে দেন মারক্রাম। মাত্র ২৬ বলে দুটি চার ও চারটি ওভার বাউন্ডারি ৫১ রানের যে যে ঝোড়ো ইনিংস খেলেন তিনি তা পুরোপুরি ভাবে ব্যাকফুটে ঠেলে দেয় ওয়েস্ট ইন্ডিজকে। শেষ পর্যন্ত ১০ বল বাকি থাকতেই দুই উইকেটের বিনিময়ে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় সাউথ আফ্রিকা। মারক্রামের সঙ্গে এদিন ৪৩ রানে নট আউট থাকেন ভ্যানডার ডুসানও। এই হারের ফলে কার্যত শেষ চারে যাওয়ার আশা শেষ হয়ে গেল ওয়েস্ট ইন্ডিজের। এখন একমাত্র বড় কোনও অঘটন ঘটলে সেমিফাইনালে পৌঁছাতে পারবে তারা।

 


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর