বুড়ো ঘোড়া শোয়েব আর তরুণ আসিফের ব্যাটে ভর করে নিউজিল্যান্ডকে হারালো পাকিস্তান

বাংলা হান্ট ডেস্কঃ রবিবার নিজেদের প্রথম ম্যাচেই ভারতকে হারিয়ে আত্মবিশ্বাসের রীতিমতো তুঙ্গে ছিল পাকিস্তান। মঙ্গলবারও শারজায় এই জয়ের ধারা অব্যাহত রাখতে মরিয়া ছিল তারা। টসের ক্ষেত্রে গত দিনের মতোই এদিনও বাবরের ভাগ্য ছিল সুপ্রসন্ন। ভারতের মতই মঙ্গলবার নিউজিল্যান্ডকেও প্রথম ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান পাক অধিনায়ক। শুরুটা অবশ্য মোটেই ভাল হয়নি নিউজিল্যান্ডের।

পাওয়ার প্লে শেষ হবার আগেই এদিন ১৭ রানে গাপটিলকে বোল্ড করেন হ্যারিস রাউফ। কোনরকম বড় প্রতিরোধ গড়ে তোলার আগেই অন্য ওপেনার ড্যারেল মিচেলকেও সাজঘরে ফেরান ইমাদ ওয়াসিম এবং ঠিক তার পরের ওভারেই জিমি নাশিমকে শিকার করেন হাফিজ। ফলে পরপর উইকেট হারিয়ে শুরুতেই বেশ চাপে পড়ে গিয়েছিল নিউজিল্যান্ড। এই অবস্থা থেকে কনওয়ের সঙ্গে জুটি বেঁধে নিউজিল্যান্ডকে কিছুটা ম্যাচে ফেরানোর চেষ্টা করেন অধিনায়ক উইলিয়ামসন। কিন্তু ব্যক্তিগত ২৫ রানের মাথায় তিনি রানআউট হতেই কার্যত সমস্যা আরও কঠিন হয়ে পড়ে কিউয়ি শিবিরের জন্য।

চারদিক থেকে ফুটো হয়ে যাওয়া বাঁধে জোড়াতালি দিয়ে বন্যার স্রোত আটকানোর যথাসাধ্য চেষ্টা করেছিলেন কনওয়ে এবং ফিলিপস। কিন্তু বেশিক্ষণ এই প্রতিরোধ গড়ে তুলতে পারেননি তারা। যার ফলে শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৩৪ রানেই শেষ হয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস। পাকিস্তানের হয়ে এদিন একাই চার উইকেট দখল করেন হ্যারিস রাউফ। একটি করে উইকেট পান হাফিজ, আফ্রিদি এবং ওয়াসিম। জবাবে ব্যাট করতে নেমে অবশ্য রান তাড়া করা সহজ হয়নি পাকিস্তানের জন্যও। একদিকে যেমন মাত্র ৯ রানের মাথাতে এদিন বাবরকে ফিরিয়ে দেন সাউদি তেমনি ১১ রানের মাথায় ইশ সোদির শিকার হন ফখর জামান।

IMG 20211026 223844

এমনকি ১১ রানের মাথাতেই স্যান্টেনারের বলে কনওয়ের হাতে ধরা পড়ে যান হাফিজও। গত ম্যাচের নায়ক মোহাম্মদ রিজওয়ান আজও কিছুটা আশা জাগিয়েছিলেন। কিন্তু রান তোলার গতি গতদিনের তুলনায় আজ ছিল অনেকটাই মন্থর। শেষ পর্যন্ত চাপের মুখে ৩৪ বলে ৩৩ রান করে সোদির বলে আত্মসমর্পণ করেন তিনি। যার ফলে স্বাভাবিকভাবেই চাপ বেড়ে গিয়েছিল শোয়েব মালিক এবং ইমাদ ওয়াসিমদের উপর। মুলত অভিজ্ঞ শোয়েব মালিকই ছিলেন পাকিস্তানের একমাত্র ভরসা। কিন্তু পরিস্থিতি যথেষ্ট কঠিন ছিল তার জন্যও। কারণ অন্যদিকে উইকেট পতন ছিল অব্যাহত। কিন্তু শেষ পর্যায়ে আসিফ আলিকে সঙ্গে নিয়ে ম্যাচ ঘুরিয়ে দেন পাকিস্তানের এই বুড়ো ঘোড়াই। একদিকে যেমন মাত্র ২০ বলে ২৬ রানের দুরন্ত ইনিংসের উপহার দেন শোয়েব, তেমনি অন্যদিকে মাত্র ১২ বলে ২৭ রানের ঝোড়ো ক্যামিও উপহার দেন আসিফ আলিও। ফলত ৮ বল বাকি থাকতেই ৫ উইকেটে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় পাকিস্তান। পাকিস্তান আগেই জানিয়েছিল, বিশ্বকাপে নিউজিল্যান্ডকে জবাব দেবে তারা। আজ নিজেদের সেই কথা পূরণ করলেন বাবররা। অন্যদিকে তাদের এই জয়ে কিছুটা সুবিধা হলো ভারতেরও।


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর