সফরের সময়ে এই ভুল করলেই মোটা জরিমানার সঙ্গে ৩ বছরের জেল! সতর্কবার্তা রেলের

বাংলা হান্ট ডেস্কঃ বিশেষত এই উৎসবের মরশুমে ট্রেনে নতুন করে ভিড় বাড়তে শুরু করেছে। তাই যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখে নতুন করে সতর্কবার্তা জারি করল ভারতীয় রেলওয়ে। বিশেষত আপনি যদি দূরপাল্লার ট্রেনে যাত্রা করার কথা ভাবছেন তাহলে এই সতর্কবার্তা গুলি জেনে রাখা খুবই জরুরি, অন্যথায় বড় সমস্যায় পড়তে হতে পারে আপনাকে। এমন কি হতে পারে তিন বছরের জেলও। ট্রেনের ক্রমবর্ধমান অগ্নিকাণ্ড এবং দুর্ঘটনা এড়াতে নতুন করে আবার এই সতর্কবার্তা জারি করেছে ভারতীয় রেলওয়ে।

ভারতীয় রেলের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলের মাধ্যমে জানানো হয়েছে, ট্রেনে যাত্রার সময় কোন দাহ্য পদার্থ বহন করা যাবে না। ভ্রমণের সময় কেরোসিন, পেট্রোল, আতশবাজি এবং গ্যাস সিলিন্ডার ইত্যাদি দাহ্য পদার্থ বহন করা আইনত দন্ডনীয় অপরাধ। রেলওয়ে আইন, ১৯৮৯ এর ১৬৪ ধারার অধীনে এর জন্য আপনার হাজার টাকা জরিমানা অথবা তিন বছরের জেল হতে পারে। এমনকি আপনি যদি দাহ্য পদার্থ সহ ধরা পড়েন সে ক্ষেত্রে জরিমানা এবং জেলহাজত একইসঙ্গে দুইই হতে পারে।

রেলওয়ে পরিসরের মধ্যে ধূমপান অর্থাৎ সিগারেট বিড়ি খাওয়াও শাস্তিযোগ্য অপরাধ। এক্ষেত্রেও ধরা পড়লে আপনার তিন বছরের জেল অথবা বড় জরিমানা দিতে হতে পারে। যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখেই এই সতর্কবার্তা জারি করেছে রেল, শুধু আপনি নিজেই নয় অন্য কাউকেও এ ধরনের দাহ্য পদার্থ বহন করতে দেবেন না।

indian railways train pti

রেলওয়ে তরফে জানানো হয়েছে বর্তমানে প্রায়শই বেড়ে যাচ্ছে অগ্নিকাণ্ড এবং দুর্ঘটনা। আর সেই কারণে কোনরকম দাহ্য পদার্থ সহ ধরা পড়লে বা ট্রেনের ভিতর ধূমপান করার সময় ধরা পড়লে কড়া পদক্ষেপ নেবেন আধিকারিকরা। তাই ট্রেনের সফর করার আগে অবশ্যই মেনে চলুন এই সতর্কবার্তাগুলি। করোনা কালে বেশ কিছুদিন বন্ধ থাকলেও আবার ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে রেল পরিষেবা। ইতিমধ্যেই স্বাভাবিকভাবে চলতে শুরু করেছে অনেক দূরপাল্লার ট্রেন।


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর