এক বছরে ট্রেন দুর্ঘটনার বলি প্রায় ১২ হাজার, প্রতিদিনের মৃত্যুর গড় চমকে দেওয়ার মতো!

বাংলা হান্ট ডেস্কঃ যাত্রাকালে মানুষের মধ্যে ট্রেন (train) সফরকে প্রাধান্য দিতেই বেশি দেখা যায়। ট্রেনে ভিড় হলেও, সেই যাত্রা আরমদায়ক বলে মনে করেন অনেকেই। তবে এই যাত্রায় যেমন কষ্ট কম, তেমনই কিন্তু প্রতিবছর ট্রেনে দুর্ঘটনার খবরও খুব একটা কম পাওয়া যায় না।

অনেক সময়ই শোনা যায়, ট্রেনের লাইনে পড়ে রয়েছে কোন মৃত দেহ, বা কেউ ট্রেন থেকে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেছেন। আবার অনেক সময় দেখা যায়, রেল ক্রসিংয়ে গেট পড়ে থাকার পরও বেখেয়ালে লাইন পার হতে গিয়ে প্রাণ হারিয়েছেন অনেকেই।

cq5dam.thumbnail.cropped.750.422

তবে রিপোর্ট বলছে, ২০২০ সালে ১৩ হাজারেরও বেশি রেল দুর্ঘটনা ঘটেছে দেশে। যার মধ্যে ১২ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। অর্থাৎ গড় হিসাব বলছে, দিন প্রতি ৩২ জন করে মানুষ রেল দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন।

ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর রিপোর্ট জানাচ্ছে, গত বছর ট্রেন দুর্ঘটনায় প্রতিদিন গড়ে ৩২ জন করে মানুষ প্রাণ হারিয়েছিলেন। যার মধ্যে ৮৪০০ জন অর্থাৎ ৭০ শতাংশ মানুষ ট্রেন থেকে পড়ে গিয়ে কিংবা বেখায়ালে রেললাইন পার হতে গিয়ে মারা গিয়েছেন।

এনসিআরবি রিপোর্ট বলছে, দেশের মধ্যে এই ট্রেন দুর্ঘটনার সংখ্যা মহারাষ্ট্র থেকেই বেশি সামনে এসেছে। যেখানে ২০২০ সালে মারা গিয়েছিলেন ১৯২২ জন। আর তারপর অর্থাৎ দ্বিতীয় স্থানেই রয়েছে উত্তরপ্রদেশ। যেখানে মৃতের সংখ্যা ১৫৫৮ জন। সেইসঙ্গে রেল ক্রসিংয়ে দুর্ঘটনার সংখ্যা উত্তরপ্রদেশেই বেশি বলে ধারণা করা হচ্ছে। শীর্ষে উত্তরপ্রদেশ থাকলেও, নম্বর দুইয়ে রয়েছে বিহার এবং তারপর রয়েছে মধ্যপ্রদেশ।

রিপোর্ট বলছে, ২০১৯ সালে এই রেল দুর্ঘটনার সংখ্যা ছিল ২৭৯৮৭ টি। আর ২০২০ সালে দুর্ঘটনার মোট সংখ্যা ১৩০১৮ টি। যার মধ্যে ট্রেন থেকে পড়ে যাওয়া কিংবা ক্রসিং পার হওয়ার সময় মারা গিয়েছেন ৯১১৭ জন।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর