দুরন্ত শতরান বাটলারের, শ্রীলঙ্কাকে উড়িয়ে বিশ্বকাপে লাগাতার চতুর্থ জয় তুলে নিল মাইটি ইংল্যান্ড

বাংলা হান্ট ডেস্কঃ টি-টোয়েন্টি বিশ্বকাপের ২৯ তম ম্যাচে সোমবার শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছিল মাইটি ইংল্যান্ড। বিশেষত অস্ট্রেলিয়াকে হারানোর পর ইংল্যান্ড এখন যে সেমিফাইনালে পৌঁছানোর সবচেয়ে বড় দাবিদার এ নিয়ে কোন সন্দেহ নেই। সোমবার শারজায় অবশ্য টসে জেতে শ্রীলঙ্কাই। তবে টসে জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিলেও এদিন ইংল্যান্ডকে খুব একটা চাপে ফেলতে পারেনি তারা। যদিও রয়, মালান এবং বেয়ারস্টো মিলে আজ মাত্র ১৫ রানেরই যোগদান রাখতে পেরেছিলেন কিন্তু দলের দায়িত্ব সুন্দরভাবে নিজেদের কাঁধে তুলে নেন জস বাটলার এবং অধিনায়ক মর্গ্যান।

গত ম্যাচেও ইংল্যান্ডের হয়ে ব্যাট হাতে দুরন্ত ফর্মে ছিলেন বাটলার। আজ শ্রীলঙ্কার বিরুদ্ধেও নায়ক হয়ে ওঠেন তিনিই। কার্যত তার খেলা দেখে মনে হচ্ছিল হয়তোবা তিনি ব্যাটিং করছেন অন্য এক পিচে। একদিকে যখন ৩৬ বলে ৪০ রান সংগ্রহ করতেই যথেষ্ট কসরত করতে হল অধিনায়ক মর্গ্যানকে। তখনই অন্য প্রান্তে মাত্র ৬৭ বলে হাফ ডজন বাউন্ডারি এবং হাফডজন ওভার বাউন্ডারি দিয়ে দুরন্ত শত রান পূর্ণ করলেন বাটলার। বলাই বাহুল্য এটি ছিল এবারের বিশ্বকাপের প্রথম শতরান। ৩৫ রানে ৩ উইকেট হারানোর পর বাটলার-মর্গ্যানের ১১২ রানের অসাধারণ পার্টনারশিপের দৌলতেই এদিন শেষ পর্যন্ত চার উইকেট হারিয়ে ১৬৩ রানের বড় স্কোর খাড়া করে ইংল্যান্ড।

শ্রীলঙ্কার হয়ে এদিন ফের একবার বল হাতে মাত্র ২১ রান দিয়ে তিন উইকেট শিকার করেন হাসারাঙ্গা। অন্য উইকেটটি তুলে নেন চামিরা। ব্যাট হাতে ১৬৪ রানের টার্গেট তাড়া করতে নেমে অবশ্য শুরু থেকেই সমস্যার মুখে পড়ে শ্রীলঙ্কা। গত ম্যাচে দুর্দান্ত ফর্মে থাকা নিসাঙ্কাকে শুরুতেই রান আউট করেন মর্গ্যান। এরপর আসালঙ্কা (২১) এবং কুশলকেও (৭) পর পর সাজঘরে ফিরিয়ে লঙ্কান বাহিনীকে আরও চাপের মুখে ফেলে দেন লেগ স্পিনার আদিল রশিদ। গত ম্যাচে ভালো ফর্মে থাকলেও আজ তেমন সাহায্য করতে পারেননি রাজাপাকসে(২৬) এবং আবিষ্কাও(১৩)। বরং ক্রিস জর্ডানের আগুনে বোলিংয়ের সামনে আজ অসহায় আত্মসমর্পণ করতে বাধ্য হন দুজনেই।

IMG 20211101 230821

ফলে মাত্র ১১ ওভারের মধ্যেই সোমবার অর্ধেক দল হারিয়ে ফেলেছিল শ্রীলঙ্কা। যদিও ব্যাটের পর বল হাতেও দুরন্ত প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন হাসারাঙ্গা। অধিনায়ক শানাকার সাথে জুটি বেঁধে মাত্র ২১ বলে ৩৪ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন তিনি। কিন্তু লিভিংস্টোনের বলে তিনি আউট হতেই ম্যাচে ফের পিছিয়ে পড়তে শুরু করে শ্রীলঙ্কা। এরপর ২৬ রানের মাথায় রান আউট হন অধিনায়ক শানাকাও। কার্যত এই উইকেটের সাথে সাথেই বাতাসে জয়ের গন্ধ পেতে শুরু করে ইংল্যান্ড। শেষ পর্যন্ত এক ওভার বাকি থাকতেই ১৩৭ রানে অল আউট হয়ে যায় শ্রীলঙ্কা। এই জয়ের সাথে সাথেই বিশ্বকাপে লাগাতার নিজেদের চতুর্থ ম্যাচ জিতে নিল ইংল্যান্ড।

 


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর