বাজি পোড়ানোর সুপ্রিম রায়ে ভেঙে পড়লেন রোশনি আলি, বললেন ‘আমার অ্যালার্জি শুরু হয়ে গিয়েছে’

বাংলাহান্ট ডেস্কঃ বাজি পোড়ানোয় নিষেধাজ্ঞা জারি করায় কলকাতা হাইকোর্টের রায়কে খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট (supreme court)। সকল প্রকার বাজি পোড়ানোর উপর নিষেধাজ্ঞা তুলে দিয়ে, সম্মতি দিল পরিবেশ বান্ধব বাজি বা গ্রিন ক্যাকার্স ব্যবহারে। আর এই বিষয়টাকেই মেনে নিতে পারলেন না পরিবেশ কর্মী রোশনি আলি (roshni ali)। সুপ্রিম কোর্টের রায় শুনে একপ্রকার ভেঙ্গেই পড়েছেন এই সমাজকর্মী।

সুপ্রিম কোর্টের এই রায়ের পর আহত মন নিয়ে রোশনি আলি জানান, ‘প্রকৃতিকে বাঁচানোর ইচ্ছে থাকলেও, আমি হেরে গিয়েছি। কিছু মাস আগেই অক্সিজেনের অভাবে যে মানুষগুলো মারা গিয়েছিল, তাঁদের কথা মনে রেখে কালীপুজোয় পরিচ্ছন্ন বাতাস পাওয়ার আশা করেছিলাম। ইতিমধ্যেই আমার এলার্জি দেখা দিয়েছে, এমনকি বয়স্ক আপাদেরও এই সমস্যা হচ্ছে। এই সমস্যার মধ্যে বাজি পোড়ানো কি খুব মঙ্গলের?’

1635762685 hc crackers

কলকাতা হাইকোর্টের রায়ে প্রবল সমস্যার মুখে পড়েছিলে বাজি ব্যবসায়ীরা। তবে এবার সুপ্রিম কোর্টের রায়ে কিছুটা স্বস্তি পেলেন তাঁরা। এই প্রসঙ্গে রোশনি আলি জানিয়েছেন, ‘এটা আমার একার যুদ্ধ ছিল না। সাধারণ নাগরিক হয়েই আমি এই মামলা করেছিলাম। মানুষের জীবনের চেয়ে তো লাভ বড় হতে পারে না। মানুষ সচেতন হোন, বুদ্ধি হোক। প্রধানমন্ত্রীও বিশ্ব উষ্ণায়ন নিয়ে মন্তব্য রাখছেন। এই বিষয়ে সুপ্রিম কোর্টের ভেবে দেখা উচিৎ’।

প্রসঙ্গত, কালীপুজো, দীপাবলী কিংবা ক্রিসমাস, কোনও উৎসবেই বাজি ফাটানো যাবে না। অর্থাৎ বাজি ফাটানোর উপর নিষেধাজ্ঞা জারি করেছিল কলকাতা হাইকোর্ট। এমনকি পরিবেশ বান্ধব বাজি ফাটানোতেও নিষেধাজ্ঞা জারি করেছিল বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য এবং বিচারপতি অনিরুদ্ধ রায়ের ডিভিশন বেঞ্চ।

তবে কথা রাখল সুপ্রিম কোর্ট (supreme court)। কলকাতা হাইকোর্টের রায়কে রায়কে চ্যালেঞ্জ করে দায়ের করা পিটিশনের রায়ে সুপ্রিম কোর্ট বাজি পোড়ানর উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়ে পরিবেশ বান্ধব বাজি বা গ্রিন ক্যাকার্স ব্যবহারে সম্মতি দিল।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর