বিজেপি শাসিত রাজ্যগুলিতে ১২ টাকা পেট্রোল, ১৭ টাকা ডিজেলে কমল দাম, বাংলায় নেই কোনও ছাড়

বাংলাহান্ট ডেস্কঃ মূল্যবৃদ্ধির জেরে নাজেহাল দেশবাসী। একদিকে বেড়ে চলেছে পেট্রোল ডিজেলের দাম (petrol diesel price), আর অন্যদিকে বাড়ছে গ্যাস, রান্নার তেল সহ একাধিক নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম। তবে এই দীপাবলিতে মানুষের কষ্ট কিছুটা লাঘব করতে এক সুখবর দিল কেন্দ্র সরকার।

সেঞ্চুরি ছাড়িয়ে যাওয়া পেট্রোল-ডিজেলের দামে এবার রাশ টানল কেন্দ্র সরকার। আবগারি শুল্কের বড় ছাড় দিয়ে দেশবাসীকে কিছুটা স্বস্তি দিল কেন্দ্র সরকার। যাতে করে পেট্রোলের ক্ষেত্রে আবগারি শুল্ক কমানো হয়েছে ৫ টাকা এবং একইসঙ্গে ডিজেলের ক্ষেত্রে আবগারি শুল্ক কমানো হয়েছে ১০ টাকা। ৪ ঠা নভেম্বর অর্থাৎ দীপাবলি থেকেই মিলবে এই ছাড়।

কেন্দ্র সরকার এই ছাড় ঘোষণা করার পরই পেট্রোপণ্যের উপরে ৭ টাকা ভ্যাট কমানোর ঘোষণা করল অসম, গোয়া, কর্নাটকও। গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সবন্ত, কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইয়, অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা, ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব- সকলেই ট্যুইট করে পেট্রোল ও ডিজেলে ৭ টাকা ভ্যাট কমানোর ঘোষণা করে দেন।

এই একই সিদ্ধান্ত নিলেন বিহারের মুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদীও। তিনি বুধবার রাতেই ট্যুইট করে জানান, ‘বিহারে পেট্রোলের উপর ১.৩০ টাকা এবং ডিজেলের উপর ১.৯০ টাকা করে ভ্যাট কমানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। বিহারে ৬.৩০ টাকা পেট্রোলের এবং ডিজেলের ক্ষেত্রে ১১.৯০ টাকা কমে যাবে’।

আবার কেন্দ্র সরকারের ঘোষণার পরই পেট্রোল ডিজেলের প্রতি লিটারে ১২ টাকা কমানোর সিদ্ধান্ত নেয় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও।

কেন্দ্র সরকারের দেখানো পথেই এই বিজেপি শাসিত রাজ্যগুলো হাঁটলেও, এখনও এই বিষয়ে নির্বাক দর্শকের ভূমিকায় রয়েছে বাংলার তৃণমূল সরকার।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর