অযোধ্যায় একসঙ্গে জ্বলল ১২ লক্ষ প্রদীপ, নিজেদের রেকর্ড ভেঙে নতুন বিশ্ব রেকর্ড গড়ল উত্তরপ্রদেশ

বাংলাহান্ট ডেস্কঃ দেশজুড়ে চলছে উৎসবের মরশুম। এই সময় দীপাবলিতে আলোর রোশনাইয়ে সেজে উঠেছে গোটা দেশ। আর এই উৎসবে সামিল হয়েছে উত্তরপ্রদেশের অযোধ্যাও (ayodhya)। বুধবার সেখানে এক দীপোৎসব (deepotsav) অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। ভগবান শ্রী রামের শহরকে ১২ লক্ষ প্রদীপ দিয়ে সাজিয়ে তোলা হয়েছিল। যেখানে ব্যবহৃত হয়েছিল ৩৬ হাজার লিটার সর্ষের তেল।

এই আলোর উৎসবে প্রভু শ্রী রামের পায়ে দেওয়া হয়েছিল ৯ লক্ষ প্রদীপ এবং গোটা অযোধ্যা জুড়ে সাজিয়ে তোলা হয়েছিল ৩ লক্ষ প্রদীপ দিয়ে। আবার রামজন্মভূমি কমপ্লেক্সে ৫১ হাজার প্রদীপ আরও জ্বালানো হয়েছিল। এই সময় সেখানে প্রদীপের সংখ্যা গুনে দেখতে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডের দলও পৌঁছেছিল।

ayodhya diwali 2021 1635962331

এই বার প্রথমবারের মত দীপোৎসবে ড্রোন শোয়েরও আয়োজন করা হয়েছিল। সেইসঙ্গে উপস্থিত ছিলেন প্রায় ১২ হাজার মানুষ। সেইসঙ্গে ১২ লক্ষ প্রদীপ জ্বালানোর জন্য উপস্থিত হয়েছিল ৩২ টি দলও।

Ayodhya deepotsav 2021 live updates diya lighting world record CM

এই দীপোৎসব অনুষ্ঠানে এক বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। দরিদ্রদের বিনামূল্যে খাদ্যশস্যের প্রকল্পের সময়সীমা নভেম্বর থেকে বাড়িয়ে হোলি পর্যন্ত করে দিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এই প্রকল্পে গরীবদের ১ কেজি রান্নার তেল, ১ কেজি ডাল এবং ১ কেজি করে লবণ দেওয়া হয় বিনামূল্যে। এছাড়াও দরিদ্রদের জন্য একটি বিনামূল্যে শস্য প্রকল্প চালাচ্ছে সরকার, যেখানে ১৫ কোটি মানুষ প্রতি মাসে ৫ কেজি করে খাদ্যশস্য পাচ্ছেন।

প্রসঙ্গত, যোগী আদিত্যনাথের সরকার গঠনের পর থেকে অযোধ্যায় দীপোৎসব শুরু হয়েছিল। যোগী রাজত্বে প্রথম বছর অর্থাৎ ২০১৭ সালে জ্বালানো হয়েছিল ১৮০০০০ টি প্রদীপ। এরপর ২০১৮ সালে ৩০১১৫২ টি, ২০১৯ সালে ৫৫০০০০ টি এবং ২০২০ সালে ৬ লক্ষ ৬ হাজার প্রদীপ জ্বালিয়ে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড করেছিল যোগী রাজ্য। আর এবার যোগী সরকারের ৫ বছরের সময়কালের শেষ বছরে ১২ লাখেরও বেশি প্রদীপ জ্বালিয়ে ইতিহাস সৃষ্টি করেছে।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর