আফগানদের বিরুদ্ধে জয়ী হয়ে সেমিতে যাওয়ার সুযোগ বাড়ল ভারতের, জেনে নিন সমীকরণ

বাংলা হান্ট ডেস্কঃ বুধবার টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপে আফগানিস্তানের বিরুদ্ধে নিজেদের প্রথম জয় তুলে নিয়েছে ভারত। ৬৬ রানের বড় জয়ের ফলে নেট রান রেটেও অনেকটাই পরিবর্তন ঘটে গিয়েছে। নিজেদের প্রথম দুই ম্যাচে পাকিস্তান এবং নিউজিল্যান্ডের কাছে লজ্জাজনক হারের পর রীতিমতো সমস্যায় পড়ে গিয়েছে ভারত। এমনকি বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ারও সম্ভাবনা তৈরি হয়েছে তাদের। সাথে সাথেই মেন ইন ব্লুর নেট রানরেটও ছিল ভীষণই দুর্বল। আফগানিস্তান ম্যাচের আগে পর্যন্ত তা ছিল -১ এরও বেশি।

তবে বুধবার প্রথম দুর্দান্ত ফর্মে ছিলেন রোহিত, রাহুল, হার্দিক এবং পান্থরা। যার জেরে প্রথমে ব্যাট করে ২১০ রানের বিশাল স্কোর খাড়া করে ভারত। জবাবে ব্যাট করতে নেমে মাত্র ১৪৪ রানেই শেষ হয়ে গিয়েছিল আফগানিস্তান। যা তাদের নেট রানরেটেও বড় প্রভাব ফেলেছে। ভারতের বিরুদ্ধে হারের পর এই মুহূর্তে আফগানিস্তানের নেট রান রেট +১.৪৮১। অন্যদিকে ভারত পৌঁছেছে +০.০৭৩ এ। এর আগে পর্যন্ত যেভাবে পিছিয়ে ছিল তারা তার নিরিখে দেখতে হলে এটি একটি লম্বা লাফ ভারতের জন্য।

যদিও এই মুহূর্তে নিজেদের গ্রুপে ২ পয়েন্ট নিয়ে চার নম্বর স্থানে রয়েছে তারা। তবে আগামী দুই ম্যাচে যদি স্কটল্যান্ড এবং নামিবিয়াকে বড় ব্যবধানে হারাতে পারে ভারতীয় দল, সেক্ষেত্রে তাদের ভবিষ্যৎ আরও উজ্জ্বল হতে পারে। যদিও শুধুমাত্র ভারত জিতলেই তাদের সেমিফাইনালে যাওয়ার সুযোগ তৈরি হবে না। বরং নামিবিয়া এবং আফগানিস্তানের মধ্যে যেকোনও একটি দলকে হারাতে হবে উয়িলিয়ামসনের কিউই বাহিনীকে। এক্ষেত্রে মূলত আফগানিস্তানের উপরেই নির্ভর করতে হবে ভারতকে।

IMG 20211026 162304

ভারতের আগামী দুটি ম্যাচ রয়েছে ৫ নভেম্বর এবং ৭ নভেম্বর। একদিকে যেমন ৫ নভেম্বর নামিবিয়ার মুখোমুখি হবে বিরাট বাহিনী, তেমনি অন্যদিকে ৭ তারিখ স্কটল্যান্ডের মুখোমুখি হবে তারা। তবে এই ম্যাচের আগেই রয়েছে আফগানিস্তান নিউজিল্যান্ড এনকাউন্টার। এক্ষেত্রে যদি আফগানিস্তান নিউজিল্যান্ডকে হারিয়ে দেয় উভয় দলই পৌঁছাবে ৬ পয়েন্টে। আর তারপর ভারতের সামনে থাকবে স্কটল্যান্ডকে হারিয়ে নেট রান রেটে বড় লাফ দেবার সুযোগ। জানিয়ে রাখি একদিকে যেমন group-1 থেকে সেমিফাইনাল নিশ্চিত করে ফেলেছে ইংল্যান্ড এবং অন্যদিকে তেমনই group-2 থেকে শেষ চারের পথ নিশ্চিত করে ফেলেছে পাকিস্তানও।

 


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর