দুহাত ভর্তি বাজি নিয়ে মহা আনন্দেই তা ফাটাচ্ছেন! ছবি ভাইরাল হতেই মুখ খুললেন খোদ রোশনি আলি

বাংলাহান্ট ডেস্কঃ বঙ্গ তনয়া হয়েও, পরিবেশের কথা চিন্তা করে বাজি ফাটানোর বিরুদ্ধে লড়াই চালিয়ে গেছিলেন আদালতে। কিন্তু শেষ পর্যন্ত হাইকোর্ট তাঁর পক্ষে রায় দিলেও, সুপ্রিম কোর্ট তা খারিজ করে দেওয়ায় কিছুটা ভেঙেও পড়েছিলেন তিনি। কিন্তু সম্প্রতি সময়ে সেই রোশনি আলিকেই (roshni ali) কিনা দেখা গেল বাজি পোড়াতে!

স্যোশাল মিডিয়ায় সম্প্রতি সময়ে একটি ছবি ব্যাপক হারে ভাইরাল (viral photo) হয়েছে, যা দেখে ক্ষোভ উগরে দিয়েছে নেটিজনরা। ছবিটিতে দেখা যায়, দুহাত ভর্তি বাজি নিয়ে হাসিমুখে বসে রয়েছেন রোশনি আলি। আর তাঁর আশেপাশে ছড়িয়ে রয়েছে আরও অনেক বাজি।

FC3PFSCVEAACO8j

হ্যাঁ, ইনিই সেই পরিবেশবিদ রোশনি আলি, যিনি বাজি ফাটানোয় নিষেধাজ্ঞা জারির জন্য আলাদতের দারস্থ হয়েছিলেন। আর তাঁর এই ছবি ভাইরাল হতেই নানারকম সমালোচনার ঝড় বয়ে যায় স্যোশাল মিডিয়ায়। যে পরিবেশবিদ কদিন আগেই পরিবেশ দূষণের কথা চিন্তা করে, বাজি ফাটানোর বিরুদ্ধে গিয়ে আদালতের দারস্থ হয়েছিলেন, আর তাঁর হাতেই কিনা রয়েছে প্রচুর বাজি!

FC7BJiOVUAMG8mV

এই ছবির বিষয়ে রোশনি জানায়, ‘২০০৯ সালের এই ছবিটা। তখন আমি একজন স্কুল ছাত্রী ছিলাম। জলবায়ু পরিবর্তনের জন্য পৃথিবীর পরিস্থিতি, পরিবেশ দূষণ- সেসব সম্পর্কে তখন আমার তেমন কোন ধারণাই ছিল না। আর মাত্র কয়েকমাস আগেই আমরা দেখেছি কিভাবে অক্সিজেনের জন্য বহু মানুষ প্রাণ হারিয়েছিলেন। তাই মাত্রাতিরিক্ত দূষণের হাত থেক পরিবেশকে বাঁচাতেই আমি আর্জি জানিয়েছিলাম। মানুষের তো পরিবর্তন হয়ই’।

প্রসঙ্গত, কালীপুজো বা দীপাবলিতে বাজি পোড়ানোর ফলে পরিবেশ দূষণ বেড়ে যাচ্ছে। আর এই ইস্যুতেই বাজি পোড়ানোয় নিষেধাজ্ঞা জারি করার জন্য কলকাতা হাইকোর্টে মামালা করেছিলেন পরিবেশবিদ রোশনি আলি। কলকাতা হাইকোর্ট তাঁর পক্ষে রায় দিলেও, এই রায়কে খারিজ করে দিয়েছিল সুপ্রিম কোর্ট (supreme court)। সকল প্রকার বাজি পোড়ানোর উপর নিষেধাজ্ঞা তুলে নিয়ে, সম্মতি দিয়েছিল শুধুমাত্র পরিবেশ বান্ধব বাজি বা গ্রিন ক্যাকার্স ব্যবহারে।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর