বিরাটদের আশার ‘রবি’ গেল অস্তাচলে, আফগানদের হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করল নিউজিল্যান্ড

বাংলা হান্ট ডেস্কঃ রবিবাসরীয় বিকেলে মাইটি নিউজিল্যান্ডকে হারানোর স্বপ্ন নিয়ে আবুধাবিতে মাঠে নেমেছিল তরুণ আফগানিস্তান। এই ম্যাচে শুধুমাত্র এই দুই দল নয় স্বপ্ন জড়িয়ে ছিল ভারতেরও। কারণ আজ আফগানিস্তান নিউজিল্যান্ডকে হারাতে পারলে তবেই সেমিফাইনালে যাওয়ার আশা বজায় থাকত বিরাট বাহিনীর। আবুধাবিতে এদিন টসে জিতে শুরুতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন আফগান অধিনায়ক মোহাম্মদ নবীই। কিন্তু তার এই সিদ্ধান্তই কার্যত চূড়ান্ত ব্যর্থতায় পর্যবসিত হয় আফগানিস্তানের জন্য।

বোল্ট, মিলনে, সৌদিদের দুরন্ত আক্রমণে আজ রীতিমতো ছারখার হয়ে যায় আফগান বাহিনী। মোহাম্মদ শাহজাদ, হজরতুল্লাহ জাজাই, গুরবাজ, গুলবাদিন কেউই আজ বেশিক্ষণ লড়াই চালাতে পারেননি। আফগানিস্তানের গোটা ব্যাটিং লাইনআপে আজ একমাত্র ব্যতিক্রম ছিলেন নাজিবুল্লাহ জাদরান। একদিকে যখন ক্রমাগত ব্ল্যাক ক্যাপসদের হাতে আত্মসমর্পণ করেছেন আফগান ব্যাটাররা, তখন অন্যদিকে একমাত্র লড়াই জারি রাখেন নাজিবুল্লাহ। নিউজিল্যান্ডের কঠিন আক্রমণের সামনেও মাত্র ৪৮ বলে ছটি চার ও তিনটি ছয় দিয়ে সাজানো ৭৩ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন তিনি।

   

যদিও তার এই লড়াই সত্ত্বেও ৮ উইকেট হারিয়ে এদিন ১২৪ রানের বেশি সংগ্রহ করতে পারেনি আফগান বাহিনী। নিউজিল্যান্ডের হয়ে রবিবার মাত্র ১৭ রান দিয়ে ৩ উইকেট দখল করেন বোল্ট। ২টি উইকেট পান সৌদি এবং একটি করে উইকেট শিকার করেন মিলনে, নিশাম ও সোধি। সহজ টার্গেট তাড়া করতে নেমে শুরুতে যদিও দুই উইকেট হারিয়ে ফেলেছিল নিউজিল্যান্ড।

একদিকে যেমন ১৭ রানে ড্যারেল মিচেলকে ফিরিয়ে দেন মুজিব, তেমনি অন্যদিকে ২৮ রানের মাথায় গাপটিলকে বোল্ড করেন রশিদ। তবে তারপরেও এদিন বিশেষ সমস্যায় পড়তে হয়নি নিউজিল্যান্ডকে। একদিকে অধিনায়ক কেন উইলিয়ামসন এবং অন্যদিকে কনওয়ের যৌথ প্রয়াসে ভারত এবং আফগানিস্তানের সমস্ত সম্ভাবনা শেষ করে দেয় কিউয়ি বাহিনী। একদিকে যেমন ৪২ বলে ৪০ রানের নির্ভরযোগ্য ইনিংস খেলে অপরাজিত থাকেন উইলিয়ামসন তেমনি অন্যদিকে ৩৬ রানের অসাধারণ ইনিংস উপহার দেন কনওয়ে। যার জেরে ১১ বল বাকি থাকতেই ৮ উইকেটে জয় তুলে নিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে নিউজিল্যান্ড।

 

Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর