‘বিশ্বে চলছে হিন্দুত্ব ও ইসলামবাদের হিংসা, শান্তি দিতে পারে কেবলমাত্র বৌদ্ধ ধর্ম’, দাবি ফিরহাদ হাকিমের

বাংলাহান্ট ডেস্কঃ আলিপুর চেতলা রোডের একটি ধর্মীয় অনুষ্ঠানে রবিবার যোগ দিয়েছিলেন ফিরহাদ হাকিম (Firhad Hakim)। আর সেখান থেকেই বর্তমান সময়ে চলতে থাকা হিংসাকে ইস্যু করে এক বিস্ফোরক মন্তব্য করলেন রাজ্যের পরিবহণমন্ত্রী তথা কলকাতা পুরপ্রশাসক ফিরহাদ হাকিম।

বর্তমান সময়ে হিন্দু মুসলমানের সমস্যাকে তুলে ধরে তিনি বলেন, ‘সবাই হিংসা হানাহানি করছে আজকের দিনে। বিশ্বে একদিকে চলছে হিন্দুত্ববাদের হিংসা, আর অন্যদিকে চলছে ইসলামাবাদের হিংসা। এসবের মধ্যে একমাত্র বৌদ্ধ ধর্মের মধ্য দিয়েই শান্তি ফিরবে। আর সেই পথ ধরেই আমাদের অহিংসার রাস্তায় এগোতে হবে’।

   

Firhad hakim 1 1

তিনি আরও বলেন, ‘বিশ্বজুড়ে আজ যখন হিন্দুত্ববাদেও হিংসা, ইসলামবাদেও হিংসা, তথা হিংসা ও হানাহানি চলছে, এই পরিস্থিতিতে আমাদের একমাত্র বৌদ্ধদেবই রাস্তা দেখাতে পারেন। যা মানবজাতিকে বাঁচাবে, পৃথিবীকে বাঁচাতে পারবে’।

ওয়াকিবহাল মহলের ধারণা, পরিবহণমন্ত্রী তাঁর এই কথার মধ্যে দিয়ে বোঝাতে চেয়েছেন- কোনও ধর্মই কিন্তু মানুষকে হিংসার কথা বলে না। তবে এই সমস্যাটা হয় কট্টরপন্থী কিছু মানুষের জন্যই। আবার অনেকে তাঁর এই মন্তব্যের মধ্যে দিয়ে ‘দ্য ফেস অফ বুদ্ধিস্ট টেরর’ নামে পরিচিত মুসলিম বিরোধী বৌদ্ধ ভিক্ষু আশিন উইরাথুর উদাহরণও টেনে এনেছেন। যিনি কট্টর জাতীয়তাবাদী এবং রোহিঙ্গা মুসলিম বিরোধী বক্তব্যের জন্য নজরে এসেছিলেন।

আবার এই সভা মঞ্চ থেকেই পেট্রোল-ডিজেলের দাম কমানোর ইস্যুতে কেন্দ্র সরকারকেও আক্রমণ করতে ছাড়েননি ফিরহাদ হাকিম। তাঁর কথায়- উপনির্বাচনে হেরে গিয়ে আসন্ন নির্বাচনের কথা মাথায় রেখেই পেট্রোল-ডিজেলের দাম কমিয়েছে কেন্দ্র সরকার। ভোট মিটতেই আবারও দাম বাড়িয়ে দেবে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর