পাঁচ বছর আগে আজকের দিনেই হয়েছিল ‘নোটবন্দি”, এরপর কী বদলাল ভারতে?

বাংলা হান্ট ডেস্কঃ আজ আট নভেম্বর। পাঁচ বছর আগে ২০১৬ সালে আজকের দিনেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) রাত আটটায় জাতীর উদ্দেশ্যে ভাষণ দিয়েছিলেন। আর সেই ভাষণেই তিনি দেশ থেকে পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট নিষিদ্ধ (demonetisation) করার ঘোষণা করেছিলেন। এই সিদ্ধান্ত যেই সময় নেওয়া হয়েছিল, সেই সময় ভারতীয় বাজারে ৮৬ শতাংশ ওই নোটগুলোরই ছিল। প্রধানমন্ত্রীর ঘোষণার পরই ব্যাংক আর ATM-র বাইরে গ্রাহকদের লম্বা ভিড় জমা হয়ে যায়। এখন প্রশ্ন হচ্ছে, এই পাঁচ বছরে কী নোটবন্দির কারণে ভারতীয় অর্থনীতিতে কোনও সুফল দেখা দিয়েছে?

উল্লেখ্য, নোটবন্দিকে ডিজিটাল পেমেন্টকে এগিয়ে নিয়ে যাওয়া হিসেবে প্রচারিত করা হয়েছিল, কিন্তু মূল নীতি আর লক্ষ্য সম্পূর্ণ ভিন্ন ছিল। নোটবন্দির সময় সবথেকে বড় প্রতিশ্রুতি সিস্টেমে থাকা বেহিসাবি নগদ রাশিতে লাগাম টানার জন্য করা হয়েছিল আর সেই টাকা সরাসরি ব্যাংকে জমা করার নির্দেশ দেওয়া হয়েছিল।

   

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিজের ভাষণে বলেছিলেন যে, যাদের কাছে বেহিসেবি পয়সা রয়েছে, তাঁদের বাধ্য হয়ে এবার সেগুলোর হিসেব দিতে হবে। এরফলে অবৈধ লেনদেন থেকে মুক্তি মিলবে এবং কালোটাকার হদিশও পাওয়া যাবে। অনেকেই সেই সময় নোটবন্দিকে দুর্নীতির উপর সার্জিক্যাল স্ট্রাইক বলে আখ্যা দিয়েছিলেন।

যদিও, নোটবন্দির সঙ্গে অনেকেই ডিজিটাল লেনদেনকে জুড়ে ফেলার চেষ্টা করেছিলেন। কিন্তু, নোটবন্দির মূল উদ্দেশ্য আর নীতির সঙ্গে এর কোনও সম্পর্কই ছিল না। প্রধানমন্ত্রী নিজেই জানিয়েছিলেন যে, বেহিসেবি টাকাকে হিসেবের মধ্যে আনতেই এই নোটবন্দি করা হয়েছে। পাশাপাশি কালোটাকার উপর রাশ টানাও ছিল এর মূল লক্ষ্য।

তবে সরকারের লক্ষ্য ঠিক থাকলেও নীতি বা নিয়ম যাই বলুন না কেন, সেখানেই মুখ থুবড়ে পড়ে নোটবন্দির প্রভাব। বিভিন্ন বেসরকারি ব্যাংকের মাধ্যমে অবৈধ কোটি কোটি টাকা বৈধ ভাবে সাদা করে দেওয়ার অভিযোগ উঠেছিল সেই সময়ে। কিন্তু, বিভিন্ন দিক থেকে পাওয়া অভিযোগের পরেও সরকার সেই অবৈধ লেনদেনে রাশ টানতে ব্যর্থ হয়েছিল। যার জেরে নোটবন্দির সুফল আর দেখা যায় নি।

demonetisation a

এছাড়াও বিরোধীদের চাপে পড়ে বারবার নীতি বদলে সরকার এটুকু বুঝিয়ে দিয়েছিল যে, তাঁরা তাঁদের মূল লক্ষ্য থেকে পথভ্রষ্ট হয়েছে। একদিকে, দেশের কোটি কোটি মানুষ যখন এই নোটবন্দির কারণে ভেবেছিল দেশে এবার দুর্নীতি কমবে, কালোটাকায় লাগাম টানা সম্ভব হবে। তখন আরেকদিকে কোটি কোটি অসাধু মানুষ এবং সরকারের ভুল নীতির জন্য নোটবন্দির সুফল আর ভারতবাসীদের দেখার সুযোগ মেলেনি।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর