পেট্রোল-ডিজেলের দাম নিয়ে নীরব থেকে, মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রকে ঝাঁঝালো আক্রমণ মুখ্যমন্ত্রীর

বাংকাহান্ট ডেস্কঃ সম্প্রতি পেট্রোল ডিজেলের উপর থেকে ভ্যাট কিছুটা কমিয়েছে কেন্দ্র সরকার। যার ফলে পেট্রোলের দাম ৫ টাকা এবং ডিজেলের দাম ১০ টাকা করে কমে গিয়েছে। তারপর কেন্দ্রের সঙ্গে সহমত পোষণ করে, প্রায় ২৩ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলও এই শুল্ক কিছুটা ছেড়ে কমিয়েছে পেট্রোল ডিজেলের দাম। কিন্তু এই বিষয়ে এখনও নিরব বাংলার সরকার। কেন্দ্রের বিপক্ষেই রয়েছে শাসক দলের মত।

শারদ সম্মান প্রদান অনুষ্ঠানে বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে সোমবার যোগ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (mamata banerjee)। আর সেখানে পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রীয় সরকারকে তীব্র আক্রমণ করলেও, দাম কমানোর বিষয়ে বিন্দুমাত্র উচ্চবাচ্য করেননি মুখ্যমন্ত্রী।

Petrol

মুখ্যমন্ত্রী বলেন, ‘নিজেদের রাজ্যগুলোকে হাজার হাজার কোটি টাকা দিলেও, আমাদের রাজ্যকে কিছুই দেয় না ওঁরা। টিকাই দেয় না, তো আবার টাকা। আমরা এত টাকা কোথা থেকে পাব? কোন রাজ্যে এত প্রকল্প আছে? তাও তো আমরা এক টাকা করে কনসেশন দিই ডিজেলের ক্ষেত্রে। কেন্দ্রীয় সরকার ৪ লক্ষ কোটি টাকা তুলেছে পেট্রোল, ডিজেল ও রান্নার গ্যাস থেক’।

পেট্রোল ডিজেলের উপর থেকে ভ্যাট কমানোর দাবি জানিয়ে সোমবার রাস্তায় নামতে চাইলেও, বিজেপিকে অনুমতি দেয়নি প্রশাসন। তবে রাজ্য সরকারের কাছে আবার ভ্যাট কমানোর দাবি জানিয়েছেন কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীও। তিনি বলেন, ‘জিনিসপত্রের মূল্যবৃদ্ধির জেরে অনেক দিন আগেই পাঞ্জাব এবং ছত্তীসগড়ের কংগ্রেস সরকার ভ্যাট তুলে নিয়েছিি। আর এই পরিস্থিতিতে বাংলার সরকারেরও তাই করা উচিৎ’।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর