‘ন্যূনতম পরিকল্পনা ছাড়াই খোলা হচ্ছে স্কুল” হাইকোর্টে মমতার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ আইনজীবীর

বাংলাহান্ট ডেস্কঃ করোনা আবহে দীর্ঘ প্রায় ২ বছর হতে চলল বন্ধ রয়েছে স্কুল কলেজের দরজা। তবে সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, আগামী ১৬ ই নভেম্বর থেকে খোলা হবে স্কুল কলেজ। আর স্কুল খোলা হবে নবম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য।

কিন্তু মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্তের বিরুদ্ধে গিয়ে কলকাতা হাইকোর্টে (HC) জনস্বার্থ মামলা দায়ের করেন আইনজীবী সুদীপ ঘোষ চৌধুরী। তাঁর দাবি, রাজ্যে করোনা সংক্রমণ এখনও কমেনি। তাহলে এর মধ্যে কোনও পরিকল্পনা ছাড়াই কেন নবম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের স্কুলে যাওয়ার কথা বলা হচ্ছে?

1 87

হাইকোর্টে তিনি আরও বলেন, উৎসবের মরশুম থাকায়, আবারও বাড়তে শুরু করেছে করোনা সংক্রমণ। তারউপর আমাদের দেশে এখনও ছোটদের টিকাকরণ হয়নি। আর এই পরিস্থিতিতে পড়ুয়ারা প্রতিদিন স্কুলে গিয়ে ক্লাস করলে, তাঁরা বেশি করে অসুস্থ হওয়ার সম্ভাবনা রয়ে যাচ্ছে।

সূত্রের খবর, এই মামলার শুনানি হতে পারে বৃহস্পতিবার। তবে মামলাকারী আইনজীবী সুদীপ ঘোষ চৌধুরী এই বিষয়ে একটি উপায়ও বাথলে দিয়েছেন। তিনি বলেছেন, স্কুল খোলার আগে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করে, তাদেরই স্কুলের বিষয়ে সবটা দেখে নেওয়া উচিৎ। কিভাবে স্কুল খোলা যায়, ক্লাসের সময় কমিয়ে দেওয়া যায় কিনা- এইসব। আর তাঁদের দেওয়া রিপোর্ট দেখেই সরকার সিদ্ধান্ত নেবে।

যদিও স্কুল খোলার বিষয়ে রাজ্য সরকার জানিয়েছিল, কোভিডবিধি মেনে নবম ও একাদশ শ্রেণীর পড়ুয়াদের প্রতিদিনই স্কুলে আসতে হবে। সকাল সাড়ে ৯ টা থেকে বিকেল সাড়ে ৩ টে পর্যন্ত ক্লাস হবে নবম ও একাদশ শ্রেণীর এবং সকাল সাড়ে ১০ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত ক্লাস হবে দশম ও দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর