মেয়েদের পাশাপাশি ছেলেদেরও স্কুলে আসতে হবে ‘স্কার্ট” পরে, অদ্ভুত নির্দেশ জারি করল এই স্কুল

বাংলা হান্ট ডেস্কঃ পোশাকের কোনও ধর্ম বা লিঙ্গ হয় না, আর কোন ফতোয়া জারি করে বদলানো যায় না মানুষের মন। ফের একবার একথাই বুঝিয়ে দিল স্কটল্যান্ডের একটি প্রাইমারি স্কুল। কিছুদিন আগে স্পেনে স্কার্ট পরে স্কুলে আসায় এক ছাত্রকে স্কুল থেকে বার করে দেওয়া হয়। আর তারপর থেকেই এক অদ্ভুত আন্দোলনে সামিল হন শিক্ষক এবং শিক্ষার্থীরা। প্রধান শিক্ষকের এই ফতোয়ার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে পরের দিন স্কার্ট পরে স্কুলে আসেন শিক্ষক-শিক্ষার্থীর সকলেই।

এরপর বিশ্বের অন্যান্য দেশেও এই আন্দোলন ছড়িয়ে পড়ে। লিঙ্গ সমতার বার্তাকে আরও জোরদার করে তুলতেই, সকলে এই আন্দোলনে যোগ দেন। মূলত স্পেন থেকে শুরু হলেও ইতিমধ্যেই ব্রিটেন, স্কটল্যান্ড এবং অন্যান্য দেশেও এ বিষয়ে সোচ্চার হয়ে উঠেছেন শিক্ষক-শিক্ষিকা থেকে স্কুলপড়ুয়া সকলেই। এর আগেও ‘মাই বডি মাই চয়েস’ নামক একটি আন্দোলন গড়ে উঠেছিল বিভিন্ন দেশে। যেখানে ব্রা পরে সাইকেল র‍্যালি করতে দেখা গিয়েছিল একাধিক পুরুষকে।

IMG 20211109 191938IMG 20211109 191938

এবার স্কটল্যান্ডের একটি প্রাইমারি স্কুলের ছাত্র-ছাত্রীদের শুক্রবার স্কার্ট পরে আসার নির্দেশ দেওয়া হল। জানিয়ে রাখি ২০২০ সালে শুরু হওয়া ‘ওয়্যার আ স্কার্ট টু স্কুল’ আন্দোলনের আগেও অংশগ্রহণ করেছে এডিনবার্গের এই স্কুলটি। ফের একবার ছেলেমেয়েদের এই নির্দেশ দিলেন তারা। লক্ষ্য একটাই, লিঙ্গ সাম্যের বার্তাকে দেশে-বিদেশে ছড়িয়ে দেওয়া।

এডিনবার্গের ক্যাসলভিউ প্রাইমারি স্কুল এই নির্দেশ দেওয়ার পর ফের একবার গতি পেতে শুরু করেছে ‘ওয়্যার আ স্কার্ট টু স্কুল’ আন্দোলন। আশা করা যায়, এরপর পোশাককে নারী-পুরুষের প্রেক্ষিতে দেখার আগে একবার অন্তত এই স্কুলের ছাত্র-ছাত্রী ও তাদের প্রতিবাদের কথা ভাববেন সকলেই।


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর