একবার নয় বছরে বহুবার করতে পারবেন চাষ, শুরু করুন এই চাষের কাজ, বছরে আয় হবে ১৫ লক্ষ টাকা

বাংলাহান্ট ডেস্কঃ চাষের ক্ষেত্রে এমন ফসল চাষ করুন, যা সারাবছর ধরে ফলবেও এবং যা থেকে আপনি প্রচুর অর্থও উপার্জন করতে পারেন। তেমনই একটি ফসলের বিষয়ে আলোচনা করব, যেটার শীতের পাশাপাশি সারাবছর ধরেও চাহিদা থাকে। আর এই চাষ করে যে কোন চাকরীর থেকে আপনি বেশি অর্থ উপার্জন করতে পারবেন। এক্ষেত্রে কেন্দ্র সরকারও আপনাকে সাহায্য করবে।

আদা (ginger) এমন একটি ফসল, যা কোন মরশুম নয়, সবসময়ই মানুষের প্রয়োজন হয়। আদা ব্যবহার করে না, এমন পরিবার খুবই বিরল। চা থেকে শুরু করে প্রায় সব রান্নাতেই কম বেশি আদার প্রয়োজন হয়। আর এই আদা চাষের মাধ্যমেই আপনি করতে পারবেন প্রচুর অর্থ উপার্জন।

zamboanga

আগের ফসলের কন্দ ব্যবহৃত করা হয় আদা চাষের জন্য। বড় আদা টুকরোকে এমনভাবে ভেঙে নিতে হয়, যাতে একটি টুকরোতে দুই থেকে তিনটি কান্ড থাকে। তবে বীজ বপন করার আগে মাটিটাকে ভালো করে ২ থেকে ৩ বার চাষ করে নিতে হবে। এরপর প্রচুর পরিমাণে গোবর সার প্রয়োগ করতে হবে মাটিতে, তাহলে আদার ফলন ভালো হবে।

প্রাকৃতিক বৃষ্টির উপর বেশ কিছুটা নির্ভর করে আদা চাষ। আলাদা করে কিংবা পেঁপে গাছের সঙ্গেও এই আদা চাষ করা যায়। প্রতি হেক্টরে আদা চাষের জন্য ২ থেকে ৩ টন বীজের প্রয়োজন হয়। বেড় বানিয়ে এই আদা চাষ করতে হয়। তবে জমির মাঝে মাঝে ড্রেন তৈরি করে জল নিস্কাশনের ব্যবস্থাও করতে হয়। 6-7 pH মাটি আদা চাষের জন্য উপযোগী।

আদা চাষ পদ্ধতি 1 1024x577 1

চাষের সময় খেয়াল রাখতে হবে যাতে একটি সারি থেকে অন্য সারির দূরত্ব কমপক্ষে ৩০ থেকে ৪০ কিমি হয় । আবার দেখতে হবে দুটো গাছের মধ্যে দূরত্ব যেন ২০ থেকে ২৫ সেমি হয়। আর মাটির নীচে ৪ থেকে ৫ সেন্টিমিটার গভীরে বীজ বপন করতে হবে। এইভাবে ৮ থেকে ৯ মাসের মধ্যেই ভালো আদা তৈরি হয়ে যাবে।

তবে প্রতি হেক্টর জমিতে আদা চাষের জন্য ৭-৮ লাখ টাকা খরচ হলেও প্রায় ১৫০-২০০ কুইন্টাল আদা উৎপন্ন হয়। আর বাজারে এই আদা প্রায় কেজি প্রেতি ৮০-১২০ টাকা দরে বিক্রিও হয়। হিসেব বলছে সমস্ত খরচ খরচা বাদ দিয়েও চাষীর এক্ষেত্রে ১৫ লাখ টাকা লাভ হবে।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর