মিসবাহ থেকে ম্যাথু, ১৪ বছরেও বদলায়নি পাকিস্তানের ভাগ্য, একই শটেই খোয়াতে হল ট্রফি

বাংলা হান্ট ডেস্কঃ পাকিস্তানের বিশ্ব জয়ের স্বপ্নে বৃহস্পতিবার জল ঢেলে দিয়েছে অস্ট্রেলিয়া। কেউ হয়তো ভাবতেও পারেননি 176 রান করার পর সেই রান আটকাতেও ব্যর্থ হবে পাকিস্তান। কিন্তু শেষ বেলায় ম্যাথু ওয়েডের 41 এবং মার্কাস স্টয়নিসের দুরন্ত 40 রানের ইনিংসের দৌলতে এক ওভার বাকি থাকতেই 5 উইকেটে ম্যাচ জিতে নেয় অস্ট্রেলিয়া। 2007 সালে প্রথমবার বিশ্বকাপের ফাইনালে পৌঁছে ছিল পাকিস্তান। সেবারও তীরে এসে তরী ডোবে মিসবাহদের। ভাবলে অবাক হতে হয় সেই ম্যাচের সঙ্গে গতকালের ম্যাচের রয়েছে এক আশ্চর্য মিল।

বৃহস্পতিবার অবশ্য প্রথম ব্যাটিং করেছিল পাকিস্তানই। বাবরের 39, মোহাম্মদ রিজওয়ানের 67 এবং ফখর জামানের 55 রানের মারমুখী ইনিংসের সৌজন্যে অস্ট্রেলিয়ার সামনে 176 রানের টার্গেট রেখেছিল তারা। জবাবে ব্যাট করতে নেমে এই ম্যাচে অবশ্য শুরু থেকেই উইকেট হারাতে থাকে অস্ট্রেলিয়া। বিশেষত শাদাব খান এবং শাহীন শাহ আফ্রিদি যথেষ্ট সমস্যায় ফেলে দেন অজি ব্যাটসম্যানদের। 49 রানের মাথায় ওয়ার্নার আউট হওয়ার পর অনেকেই মনে করেছিলেন অস্ট্রেলিয়ার সমস্ত আশা বুঝি শেষ হয়ে গেল।

কিন্তু এই পরিস্থিতি থেকেই ম্যাচ ঘুরিয়ে দেন স্টয়নিস এবং ওয়েড। বিশেষত উইকেটকিপার ম্যাথু ওয়েড যেভাবে বিধ্বংসী হয়ে ওঠেন অনেকেই মনে করিয়ে দিয়েছিল 2007 সালের মিসবাহ উল হকের কথা। সেবারও শেষ ওভারে যোগিন্দর শর্মার বলে স্কুপ শট মেরেছিলেন মিসবাহ। উইকেট কিপারের মাথার উপর দিয়ে বল আকাশে জন্য উড়ে গিয়েছিল ঠিকই কিন্তু তা বাউন্ডারি পার করতে পারেনি। বরং শেষ পর্যন্ত শ্রীসান্থের হাতে ধরা পড়ে যান তিনি।

IMG 20211111 231918

আর সেই একই শট খেলে এবার পাকিস্তানকে হারিয়ে দিলেন ম্যাথু ওয়েড। পার্থক্য শুধু এই যে শাহীন আফ্রিদির বলে ম্যাথু যে শটটি মারেন তা খুব সহজেই ওভার বাউন্ডারি পার করে যায়। আর সেই কারণেই এই ম্যাচ খোয়াতে হয় পাকিস্তানকে। যদিও একথা ঠিক যে এই ওভারের তৃতীয় বলে পাকিস্তানকে বড় সুযোগ দিয়েছিলেন ওয়েড। কিন্তু সেই ক্যাচ তালুবন্দী করতে পারেননি হাসান আলী।

 


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর