কবে হবে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ, জানিয়ে দিলেন BCCI প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী

বাংলা হান্ট ডেস্কঃ টি-টোয়েন্টি বিশ্বকাপে এবার পাকিস্তানের কাছে লজ্জাজনকভাবে হার হয়েছে ভারতের। এমনকি এই হার পরবর্তী ক্ষেত্রে ভারতের গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়াতেও বড় প্রভাব ফেলেছে। ভারত পাকিস্তান ম্যাচ মানেই বিষয়টা সমর্থকদের কাছে চূড়ান্ত রোমাঞ্চকর। কিন্তু রাজনৈতিক টানাপোড়েনের কারণে এই মুহূর্তে কোন দ্বিপাক্ষিক সিরিজের অংশ নেয় না দুই দল। গত ন বছর ধরেই ভারত পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। তবে এবার এশিয়ান ক্রিকেট কাউন্সিলের বৈঠকে বিসিসিআই প্রধান সৌরভ গাঙ্গুলী এবং সভাপতি জয় শাহের সঙ্গে কথা বলেছিলেন পাক বোর্ড প্রধান রামিজ রাজা।

এই বৈঠকের পর তিনি জানিয়েছিলেন,  “ভারত এবং পাকিস্তানের মধ্যে ক্রিকেট পুনরুদ্ধারের জন্য অনেক কাজ বাকি আছে। উভয় দেশকে এর জন্য একটি মঞ্চে আসতে হবে এবং তাদের একে অপরকে বিশ্বাস করতে হবে। এর পরে আমরা দেখব এই বিষয়টি কতদূর যেতে পারে। সামগ্রিকভাবে আমরা খুব ভাল কথোপকথন করেছি। এসিসি-র বৈঠকের ফাঁকে আমি সৌরভ গাঙ্গুলী এবং জয় শাহের সঙ্গে দেখা করি। দুই দেশের মধ্যে ক্রিকেট সম্পর্ক পুনরুদ্ধার করতে আমাদের বিসিসিআইয়ের সাথে ক্রিকেট সম্পর্ককে মজবুত করতে হবে। কিন্তু একই সাথে আমি এটাও বিশ্বাস করি যে রাজনীতি খেলাধুলা থেকে দূরে রাখা উচিত।”

   

এতদিন পর্যন্ত এর কোন উত্তর দেয়নি বিসিসিআই। তবে এবার সৌরভ ৪০তম শারজা আন্তর্জাতিক বইমেলায় উপস্থিত ছিলেন অতিথি হিসাবে। সেখানে এই প্রশ্ন করা হলে তিনি জানান, রামিজ রাজা বা তার হাতে এই সিদ্ধান্ত নেই এটি আদতেই রাষ্ট্রের সিদ্ধান্ত। সৌরভ বলেন, “দেখুন বিষয়টা দুই বোর্ডের হাতে নেই। বিশ্ব মঞ্চে এই দুই দল একে-অপরের মুখোমুখি হয়। তবে বছরের পর বছর দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ আছে। দুই দেশের সরকারকে এই ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে। এই বিষয়টা রামিজ বা আমার হাতে নেই।”

india pakistan virat babar

প্রসঙ্গত উল্লেখ্য, আলাদা করে এই নিয়ে ভাবিত নয় আইসিসিও। আইসিসি-র অন্তর্বর্তীকালীন সিইও জিওফ অ্যালারডাইস জানিয়েছেন, এ বিষয়ে আলাদা করে কিছু করার নেই। কারণ দ্বিপাক্ষিক সিরিজ খেলা বা না খেলার জন্য দুটি ক্রিকেট বোর্ডের সম্মতির প্রয়োজন। সে ক্ষেত্রে আলাদা করে আইসিসি এ বিষয়ে হস্তক্ষেপ করতে পারে না। তবে সৌরভের উত্তর শুনে এখন ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজকে বিশবাঁও জলে বলেই মনে হচ্ছে।

 

Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর