এক রবীন্দ্র আশা জগিয়েছিলেন, বাঁধা হয়ে দাঁড়ালেন আর এক রবীন্দ্র, অমীমাংসিত ভাবে শেষ হল কানপুর টেস্ট

বাংলা হান্ট নিউজ ডেস্ক: নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে জয়ের কাছে এসেও জয় পেল না ভারতীয় দল। কানপুরে প্রথম টেস্টে নিউজিল্যান্ডকে জয়ের জন্য ২৮৪ রানের টার্গেট দিয়েছিল ভারত। জবাবে ৮৯.২ ওভারে ১৫৫ রানে ৯ উইকেট হারিয়ে ফেলেছিল নিউজিল্যান্ড। আউট হয়ে গিয়েছিলেন কিউয়ি অধিনায়ক কেন উইলিয়ামসনও। কিন্তু নবম উইকেটের পতনের পর ৮.৪ ওভার সময় পেয়েও দশম উইকেটটি এলো না। ফলস্বরূপ প্রথম ম্যাচে হার বাঁচিয়ে ড্র করতে সক্ষম হল নিউজিল্যান্ড। ভারতের হয়ে রবীন্দ্র জাদেজা নিয়েছেন ৪টি এবং রবিচন্দ্রন অশ্বিন নিয়েছেন ৩টি। একটি করে উইকেট নিয়েছেন অক্ষর প্যাটেল ও উমেশ যাদব।

গত বৃহস্পতিবার শুরু হয়েছিল প্রথম টেস্ট ম্যাচ। ম্যাচের প্রথম ইনিংসে ৩৪৫ রান করে ভারত। এরপর কিউয়ি ওপেনার-রা দুরন্ত শুরু করলেও একবার তাদের বড় রানের পার্টনারশিপ ভাঙার পর বোলাররা নিউজিল্যান্ডের প্রথম ইনিংস গুটিয়ে যায় ২৯৬ রানে। এভাবে প্রথম ইনিংসে ৪৯ রানের লিড পায় ভারত। ৭ উইকেটে ২৩৪ রান করে দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করে ভারত। জয়ের জন্য ২৮৪ রানের টার্গেট পায় নিউজিল্যান্ড। লক্ষ্য তাড়া করতে নেমে ম্যাচের চতুর্থ দিনে মাত্র ৪ রানে এক উইকেট হারায়। সোমবার একই স্কোর নিয়ে খেলা শুরু করে নিউজিল্যান্ড। কিউই ওপেনার টম ল্যাথাম ও নাইটওয়াচম্যান উইলিয়াম সোমারভিল মন্থর পিচে ভালো ব্যাটিং করেছেন। পঞ্চম দিনে প্রথম সেশনে ভারতকে একটিও উইকেট নিতে দেননি দুজনেই। দিনের প্রথম সেশনে নিউজিল্যান্ডের সংগ্রহ ৭৫ রান। লাঞ্চের সময় নিউজিল্যান্ডের স্কোর দাঁড়ায় এক উইকেটে ৭৯ রান।

   

Rachin Ravindra

ম্যাচের পঞ্চম দিনে দ্বিতীয় সেশনে নিউজিল্যান্ড প্রত্যাশার চেয়ে ভালো খেললেও ভারতকে ৩ উইকেট নেওয়া থেকে আটকাতে পারেনি। এই সেশনের প্রথম বলেই নাইটওয়াচম্যান উইলিয়াম সোমারভিলকে (৩৬) আউট করে ভারত। তারপরে আরও ১৯ ওভার ভারতকে পরবর্তী উইকেটের জন্য অপেক্ষা করতে হয়েছিল। কিন্তু ৫৫ তম ওভারে অশ্বিন ল্যাথামকে (52) বোল্ড করার সাথে সাথে লকগেট খুলে যায়, জয়ের দিকে নিয়ে যায়। টি ব্রেকের ঠিক আগে রবীন্দ্র জাদেজা রস টেলরকে ২ রানে ফিরিয়ে দিয়ে জয়ের আশা জাগিয়ে তুলেছিলেন। টি ব্রেকের সময় নিউজিল্যান্ডের স্কোর ছিল ৪ উইকেটের বিনিময়ে ১২৫ রান।

দ্বিতীয় সেশনের মতো তৃতীয় সেশনেও ভারতীয় বোলাররা নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের ওপর চাপ বজায় রেখেছিলেন। ফলে নিউজিল্যান্ড মাত্র ১৩ রানে ৩ উইকেট হারায়। নিউজিল্যান্ড হেনরি নিকোলসকে ১২৬ রানে, কেন উইলিয়ামসনকে ১২৮ রানে এবং টম ব্লান্ডেলকে ১৩৮ রানে হারায়। কিছুক্ষণ পর কাইল জেমিসনও ৫ রান আউট হন। দলের স্কোর যখন ১৫৫, তখন টিম সাউদিও ৪ রানে প্যাভিলিয়নে ফেরেন। ম্যাচের তখনও প্রায় ১০ ওভার বাকি ছিল। কিন্তু নিজেকে দুর্ভেদ্য করে তোলেন রচিন রবীন্দ্র। তাকে যোগ্য সঙ্গত দেন ১১ নম্বরে নামা আজিজ প্যাটেল। তাদের ঐকান্তিক প্রচেষ্টায় ড্র হল সিরিজের প্রথম টেস্ট। পরবর্তী টেস্ট ম্যাচের জন্য মুম্বাই উড়ে যাবে দুই দল।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর