কোনও টুর্নামেন্ট নয় চীনে, উপ-প্রধানমন্ত্রীর প্রাক্তন মহিলা টেনিস প্লেয়ারকে ধর্ষণের পর সিদ্ধান্ত টেনিস সংঘের

বাংলা হান্ট নিউজ ডেস্ক: মহিলা টেনিস অ্যাসোসিয়েশন (ডব্লিউটিএ) বুধবার জানিয়েছে যে প্রাক্তন ডাবলসে বিশ্বের এক নম্বর পেং শুয়াইয়ের নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণে তারা চীনে অনুষ্ঠিত হতে চলা টুর্নামেন্ট স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। ডব্লিউটিএ কার্যনির্বাহী কমিটির প্রধান স্টিভ সাইমন এক বিবৃতিতে বলেছেন, “যেখানে পেং শুয়াইকে অবাধে যোগাযোগ করার অনুমতি দেওয়া হচ্ছে না, সেখানে আমি কীভাবে প্রতিযোগিতা করতে বলতে পারি।” এতে আরও বলা হয়, যৌন হয়রানির অভিযোগ অস্বীকার করার জন্য শুয়াইকে উপরমহল থেকে চাপও দেওয়া হয়েছে।

তিনি বলেন, বর্তমান পরিস্থিতি দেখে তিনি খুবই উদ্বিগ্ন। আমরা ২০২২ সালে চীনে ইভেন্ট রাখলে আমাদের সমস্ত খেলোয়াড় এবং কর্মীরা যে ঝুঁকির মুখোমুখি হতে পারে সে সম্পর্ক নিয়েও আমি খুব উদ্বিগ্ন। এখানে বলে রাখা ভালো যে, ২রা নভেম্বর চীনের সাবেক উপ-প্রধানমন্ত্রী ঝাং গাওলির বিরুদ্ধে চীনের তারকা মহিলা টেনিস খেলোয়াড় এবং সাবেক উইম্বলডন চ্যাম্পিয়ন পেং শুয়াই যৌন নির্যাতনের অভিযোগ এনেছিলেন। এরপর তার নিখোঁজের খবরও ছড়িয়ে পড়ে।

shuai peng retains world no 1 doubles ranking

এর পরিপ্রেক্ষিতে, যখন মহিলা টেনিস অ্যাসোসিয়েশন চীনের সাথে সমস্ত বাণিজ্যিক সম্পর্ক শেষ করার হুমকি দিয়েছে, তখন অনেক টেনিস তারকা এবং খেলোয়াড় এই পুরো বিষয়টির তদন্ত দাবি করেছেন। শুধু তাই নয়, গোটা বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে চীনের কাছে জবাব চেয়েছে জাতিসংঘও। এখানে সকলের জেনে রাখা উচিত যে পেং শুয়াই চীনের প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী ঝাং গাওলির বিরুদ্ধে যৌন নির্যাতনের গুরুতর অভিযোগ করেছিলেন। তিনি চীনা সোশ্যাল মিডিয়া সাইট ‘ওয়েইবো’-তে পোস্ট করেছেন যে ঝ্যাং তাকে ৩ বছর আগে তার সাথে যৌন সম্পর্ক করতে বাধ্য করেছিল।

পেং-এর এই পোস্ট সারা বিশ্বে ক্রমশ ভাইরাল হয়ে যায়। কিন্তু ওয়েইবো শীঘ্রই পোস্টটি তাদের ওয়াল থেকে সরিয়ে নেয়। এরপর তার নিখোঁজ হয়ে যাওয়ার খবরও দ্রুত বিশ্বে ছড়িয়ে পড়ে। যাইহোক, কয়েকদিন পরে তাকে সেই অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী স্টিভ সাইমনের সাথে ভিডিও কনফারেন্সও করতে দেখা যায়।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর