প্রথম থেকে অষ্টম শ্রেণির ভর্তির জন্য নতুন বিজ্ঞপ্তি জারি করল পশ্চিমবঙ্গ শিক্ষা দফতর

বাংলাহান্ট ডেস্কঃ করোনা আবহ কাটিয়ে উঠে ফের স্বাভাবিক ছন্দে ফিরছে জীবন, স্বাভাবিক হচ্ছে জনজীবন। তেমনই স্বাভাবিকের দিকে এগোচ্ছে পড়ুয়াদের জীবনযাত্রাও। প্রায় দেড় বছর পর ফের খুলে গিয়েছে স্কুল (school) কলেজের দরজা। তবে এখন নবম থেকে দ্বাদশ শ্রেণীর জন্য স্কুল খুললেও, সামনেই আসছে নতুন বছর, শুরু হবে নতুন ক্লাসে ভর্তির প্রক্রিয়া।

জানুয়ারিতে নতুন শিক্ষাবর্ষ অর্থাৎ প্রাক প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ভর্তির প্রক্রিয়া শুরু করল স্কুলশিক্ষা দফতর। আর এই প্রক্রিয়া ডিসেম্বরের ৭ তারিখ থেকেই শুরু করা হবে বলেও জানা গিয়েছে। সেইসঙ্গে নির্দিষ্ট করে দেওয়া হয়েছে এই ভর্তির প্রক্রিয়ার ক্ষেত্রে কি কি নিয়ম প্রযোজ্য হবে।

351415 school

স্কুলশিক্ষা দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, ৭ ই থেকে ১৪ ই ডিসেম্বর পর্যন্ত ভর্তির ফর্ম দেওয়ার পর ১৫ থেকে ২০ তারিখের মধ্যে করা হবে লটারি প্রক্রিয়া। আর সমস্ত নিয়ম কানুন মেনেই ডিসেম্বরের ২১ থেকে ২৪ তারিখের মধ্যেই স্কুলগুলোকে ভর্তির সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

কোন স্কুল যদি তাঁদের আসন সংখ্যা বাড়াতে চায়, সেক্ষেত্রে স্কুলশিক্ষা দফতরের কাছে আবেদন জানাতে হবে। প্রাক-প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ভর্তির এই প্রক্রিয়ার মধ্যে নেওয়া যাবে না প্রবেশিকা পরীক্ষা, নেওয়া যাবে না পড়ুয়া বা অভিভাবকদের ইন্টারভিউও- এমনটাই জানিয়েছে স্কুলশিক্ষা দফতর।

বয়সসীমার বিষয়ে বলা হয়েছে, প্রাক প্রাথমিকে ৫-৬ বছরের বাচ্চাদের ভর্তি নিতে হবে। আর অষ্টম শ্রেণি পর্যন্ত এক বছর করে বাড়বে এই বয়সের সীমা। প্রয়োজনে স্কুলের প্রধান শিক্ষক চাইলে, নির্দিষ্ট ক্লাসে ভর্তির নির্ধারিত বয়সসীমা থেকে ছাত্র ছাত্রীদের বয়স চার মাস বেশি বা কমেও ভর্তি নিতে পারেন- বিজ্ঞপ্তিতে এমনটাই বলা হয়েছে। আরও বলা হয়েছে, যদি কোন ছাত্র ছাত্রী লটারিতে সুযোগ না পায়, তাহলে নির্দিষ্ট জেলার ডিআইকে (DI) জানিয়ে ৩১ শে জানুয়ারির মধ্যে তাঁকে স্কুলে ভর্তি করে দিতে হবে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর