অনিল কুম্বলের ১০ উইকেটের রেকর্ড ছুঁয়ে ফেললেন এজাজ প‍্যাটেল, মুম্বাইতে রচিত হল নতুন ইতিহাস

বাংলা হান্ট নিউজ ডেস্ক: পাকিস্তানের বিপক্ষে যখন অনিল কুম্বলে এক ইনিংসে ১০ উইকেট নিয়েছিলেন, তখন হয়তো কেউই ভাবেননি কয়েক বছর পর এমন দৃশ্য ফের দেখা যাবে। কিন্তু ভেঙে গেল সেই ধারণা। ভারতের মাটিতে ভারতের বিরুদ্ধেই কুম্বলে-কে ছুঁয়ে ফেললেন এক বিদেশি স্পিনার। মুম্বাই টেস্টের প্রথম দিনে একই ভারতের চার উইকেট তুলে নেন নিউজিল্যান্ডের স্পিনার এজাজ প্যাটেল। তখনও হয়তো কেউ ভাবতে পারেননি পরেরদিন কি হতে চলেছে।

এরপর দ্বিতীয় দিনের খেলা শুরুর পর ক্রমে ইতিহাস সৃষ্টির দিকে এগিয়ে গিয়েছেন এজাজ। প্রথমেই আর্ম বলে ঠকিয়ে ফেরত পাঠান গতকাল ভালো ছন্দে ব্যাটিং করা ঋদ্ধিমান সাহাকে। এরপর খাতা খোলার আগেই ফিরে যান অশ্বিন। তখন থেকেই আশঙ্কার দোলাচলে দুলছিলেন ক্রিকেট প্রেমীরা।

ajaz patel

এরপর অক্ষর প্যাটেল এবং ময়ঙ্কের মধ্যে একটি বড় পার্টনারশিপ হয়। ১৫০ রান সম্পূর্ন করেন ময়ঙ্ক। কিন্তু তারপরেই সেই এজাজের বলেই উইকেটের পেছনে খোঁচা দিয়ে ফিরে যান ময়ঙ্ক। তখন কমেন্ট্রি বক্সেও আলোচনা শুরু হয়ে গিয়েছে। দিল্লিতে কুম্বলে যা করে দেখিয়েছিলেন সেই পুনরাবৃত্তি কি ফের হতে চলেছে।

dolon

এরপর অর্ধশতরান করা অক্ষরও এজাজের ফাঁদে পা দেন। অলরাউন্ডার জয়ন্ত যাদব-ও এজাজ-কেই উইকেট উপহার দেন। এরপর শেষ ব্যাটার হিসাবে ক্রিজে আসেন সিরাজ। একটি বাউন্ডারি মারার পর কার্যত নিজের উইকেটটি এজাজ-কে উপহার দিয়ে আসেন তিনি। তৈরি হয় ইতিহাস। ১৯৫৬ তে জিম লেকার, ২০০৮ এ কুম্বলের কীর্তি-কে ছুঁয়ে ফেলেন ভারতীয় বংশোদ্ভূত কিউয়ি স্পিনার। মুম্বাইয়েই তার জন্ম, মুম্বাইয়েই দুর্দান্ত বোলিং করে ইনিংসে একাই ১০ উইকেট নিয়ে ইতিহাসের পাতায় ঢুকে গেলেন এজাজ। ৪৩ ওভার হাত ঘুরিয়ে ১১৯ রান দিয়ে ১০ উইকেট নিয়েছেন তিনি।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর