যেতে হবে না RTO, চালু হল ‘দুয়ারে লাইসেন্স’ কর্মসূচি, ঘরে বসেই মিলবে গাড়ি চালানোর ছাড়পত্র

বাংলা হান্ট ডেস্কঃ চালু হল ‘দুয়ারে ড্রাইভিং লাইসেন্স’ (duare driving licence) কর্মসূচি। দুয়ারে সরকার, দুয়ারে রেশনের পর এবার চালু হল ‘দুয়ারে ড্রাইভিং লাইসেন্স’ কর্মসূচী। আর এই উদ্যোগ নিল ঘাটাল (ghatal) মহকুমা প্রশাসন। লাইসেন্স-বিহীন গাড়ির চালকদের ড্রাইভিং সম্পর্কে ওয়াকিবহাল করতে এবং পথ দুর্ঘটনা এড়াতেই এমন উদ্যোগ গ্রহণ বলে জানিয়েছেন ঘাটালের মহকুমাশাসক সুমন বিশ্বাস।

দাসপুর ১ ও ২ ব্লক এবং চন্দ্রকোনা ১ ও ২ ব্লকে শনিবার ঘাটাল মহকুমাশাসকের উদ্যোগে চালু হল ‘দুয়ারে ড্রাইভিং লাইসেন্স’ কর্মসূচি। ঘাটালের মহকুমাশাসক সুমন বিশ্বাসের নেওয়া এই কর্মসূচীতে ড্রাইভিং লাইসেন্স প্রদানের জন্য ব্লকে-ব্লকে শিবির করছেন ঘাটাল মোটর ভেহিক্যালস অফিসের কর্মীরা।

   

1080385 light vehicle driving licence

এদিন প্রয়োজনীয় নথিপত্র যাচাই করে ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদনকারীদের হাতে তুলে দেওয়া হয় লার্নার সার্টিফিকেট। আর এই সার্টিফিকেট সঙ্গে থাকলেই, এক মাস পর ট্রায়াল দিয়েই ড্রাইভিং লাইসেন্স পেয়ে যাবেন আবেদনকারী।

এবিষয়ে সুমন বিশ্বাস জানান, ‘প্রশাসনিক দফতরে গিয়ে আবেদন করার পর ড্রাইভিং লাইসেন্স পেতে পেতে অনেকটা সময় লেগে যেত আগে। তবে আজ ড্রাইভিং লাইসেন্সের আবেদন করার পর নথি যাচাই করেই হাতে লার্নার সার্টিফিকেট তুলে দেওয়া হল। যাতে করে লাইসেন্স পাওয়ার প্রক্রিয়া আরও সহজ হয়ে গেল। আগামীতেই এই ধরণের কর্মসূচী আরও করা হবে’।

বর্তমান সময়ে পথ দুর্ঘটনা নিত্যদিনের একটা বিষয়ে হয়ে দাঁড়িয়েছে। এই ঘটনার ফলে একদিকে যেমন যানজট বেড়ে যায়, তেমনই অন্যদিকে দুর্ঘটনার ফলে কোন পরিবার হারায় তাঁদের আপনজনকে। যার কারণেই সর্বদা ‘সেফ ড্রাইভ-সেভ লাইভ’, ‘হেলমেট পরে বাইক চালানো’র বার্তা দেওয়া হয়। তা সত্ত্বেও বিপদ ঘটছে অহরহ। আর তা কমাতেই এই অভিনব উদ্যোগ সুমন বিশ্বাসের।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর