মাত্র ১০ হাজার টাকা বিনিয়োগ, এই চাষ করে কামাতে পারবেন লক্ষ লক্ষ টাকা

বাংলা হান্ট নিউজ ডেস্ক: করোনার পর নিজের ব্যবসার প্রবণতা দ্রুত বেড়ে উঠছে। বিশেষ করে কৃষি ব্যবসা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এই পর্বে, কালো মরিচের ব্যবসাও কম বিনিয়োগে উচ্চ আয়ের জন্য একটি ভাল বিকল্প। আসুন এক কৃষকের গল্প নিয়ে বলি যিনি কালো মরিচ চাষে ১০ হাজার টাকা খরচ করেছেন এবং তার আয় লাখ লাখ। এই কৃষকের গল্প উত্তর পূর্ব ভারতের মেঘালয় রাজ্যের সাথে সম্পর্কিত। মরিচ চাষ করেও লাখ লাখ টাকা আয় করেন তারা। কৃষি বিষয়ে চিন্তাভাবনা করার জন্য তিনি পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হয়েছেন। বর্তমানে, মেঘালয়ে নতুন কৃষি পরীক্ষা করা হচ্ছে। এটি একটি কৃষিপ্রধান রাষ্ট্র। এই রাজ্যের অধিকাংশ কৃষকই ভেষজ ও মশলা চাষ করেন।

৫ একর জমিতে চাষ করা এই কৃষকের নাম নানাদো বি মারাক এবং তিনি মেঘালয়ে থাকেন। তার বর্তমান বয়স ৬১ বছর এবং তিনি পাঁচ একর জমিতে কালো মরিচ চাষ করেন। বিশেষ বিষয় হল তিনি তার কৃষিকাজে শুধুমাত্র জৈব সার ব্যবহার করেন। তিনি দাবি করেন, প্রাথমিকভাবে তিনি তার খামারে ‘কারি মুন্ডা’ নামে এক ধরনের কালো মরিচ চাষ করেছিলেন। এটি একটি মাঝারি আকারের জাত। নানাদো দাবি করেছেন যে তিনি মাত্র দশ হাজার টাকা দিয়ে মরিচ চাষ শুরু করেছিলেন এবং এখন লক্ষাধিক আয় করছেন।

   

নানাদো বি মারাক পরে জৈব চাষ করার সিদ্ধান্ত নেন যাতে কীটনাশকমুক্ত খাওয়ার মানুষের প্লেটে পৌঁছাতে পারে এবং তাদের স্বাস্থ্য কখনই বিপদে না পড়ে। ফলে দেশি ও আন্তর্জাতিকভাবে তাদের কালো মরিচের ব্যাপক চাহিদা রয়েছে। মেঘালয়ে, যেখানে নানাদোরা কৃষিকাজ করে, সেখানে ঘন বন রয়েছে। তিনি যখন কৃষিকাজ শুরু করার চেষ্টা করেন, তখন বন তার পথে আসে। তিনি বনের গাছ কাটতে অস্বীকার করেন কারণ এটি পরিবেশের মারাত্মক ক্ষতি করে।

black pepper 5
নানাদো বি মারাক

সরকারি সাহায্য পাওয়া নানাদো সাধারণ কৃষক নন। প্রযুক্তির পাশাপাশি তিনি সম্ভাব্য সব উপায়ে সরকারি সাহায্য নিতে পছন্দ করেন। ভালো ব্যাপার হলো তিনি এখন তার জেলার সব ক্ষুদ্র কৃষককে কৃষিকাজে সহায়তা করেন। ফলস্বরূপ, অতিরিক্ত কৃষকরা জৈব চাষে আগ্রহী হয়ে উঠছে।পদ্মশ্রী ভারতের সর্বোচ্চ সম্মানের একটি। ভারত সরকার নানাদোকে এই সম্মানে সম্মানিত করেছে। এই সম্মানের সাথে, তিনি অন্যান্য কৃষকদের জন্য জৈব চাষে উৎসাহিত করছেন।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর