বিধানচন্দ্র রায়ের ভাঙা প্রেমের স্মৃতি আজকের কল‍্যাণী, প্রবাদপ্রতিম চিকিৎসকের কাহিনি নিয়ে আসছে টলিউড

বাংলাহান্ট ডেস্ক: বাংলা ছবিতে দিকপাল কত চরিত্রকে নিয়েই ছবি তৈরি হয়েছে। বাংলা ছবির অন‍্যতম মহীরুহ সত‍্যজিৎ রায়কে নিয়ে ছবি আসতে চলেছে, নেতাজি সুভাষচন্দ্র বসুকে নিয়ে ছবি তৈরি করে জাতীয় পুরস্কারও পেয়েছেন পরিচালক সৃজিত মুখোপাধ‍্যায়। কিন্তু বাংলায় চিকিৎসা বিজ্ঞান তথা রাজনীতির অন‍্যতম গুরুত্বপূর্ণ একটি চরিত্র নিয়ে এখনো পর্যন্ত কোনো ছবিই হয়নি। তিনি ডাঃ বিধানচন্দ্র রায় (bidhan chandra roy)।

বাংলায় সবথেকে সফল চিকিৎসকদের মধ‍্যে তিনি একজন। অনেকে ‘ধন্বন্তরী’ও বলে তাঁকে। লোকমুখে প্রচলিত, রোগীর নাড়ি দেখেই নাকি রোগ বলে দেওয়ার ক্ষমতা ছিল তাঁর। একই ভাবে রাজনীতিতেও সমান সফল এবং জনপ্রিয় ছিলেন বিধানচন্দ্র রায়। স্বদেশী আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন। পরবর্তীকালে পশ্চিমবঙ্গের মুখ‍্যমন্ত্রীও নির্বাচিত হয়েছিলেন তিনি।

   

bc roy 1574067849
এমন একজন মানুষকে নিয়েই ছবি তৈরি করতে চলেছে প্রযোজনা সংস্থা এসভিএফ। সূত্রের খবর, ছবিটি নিয়ে এখনো কথাবার্তা চলছে। তবে বিধানচন্দ্র রায়ের চিকিৎসক জীবন কিংবা রাজনৈতিক জীবন কোনোটাই ছবির মূল বিষয়বস্তু হবে না বলেই খবর। বরং এই ছবিতে প্রবাদপ্রতিম চিকিৎসকের জীবনের একটা অন‍্য দিক উঠে আসবে।

সারা জীবন অবিবাহিতই থেকে গিয়েছিলেন বিধানচন্দ্র রায়। কারণ তাঁর প্রেম পূর্ণতা পায়নি। তৎকালীন আরেক প্রবাদপ্রতিম চিকিৎসক নীলরতন সরকারের মেয়ে কল‍্যাণীকে মন দিয়েছিলেন তিনি। বিয়ের প্রস্তাব নিয়েও গিয়েছিলেন নীলরতন সরকারের কাছে। কিন্তু খালি হাতেই ফিরে আসতে হয় তাঁকে। বিধানচন্দ্র রায়কে শুনতে হয়েছিল তিনি নাকি নীলরতন সরকারের কন‍্যার দায়িত্ব নিতে পারবেন না।

Hotpot

এরপরেই উচ্চশিক্ষা শুরু করেন বিধানচন্দ্র রায়। পরবর্তীকালে তাঁর নামডাক ছড়িয়ে পড়ে গোটা দেশে। কিন্তু অন‍্যদিকে এই ঘটনার তিন বছর পরেই আত্মহত‍্যা করেন কল‍্যাণী। প্রেম ভেঙে যাওয়ার কষ্ট সহ‍্য করতে পারেননি তিনিও। পরবর্তীকালে পশ্চিমবঙ্গের মুখ‍্যমন্ত্রী হওয়ার পর নদিয়ায় এক নতুন টাউনশিপ গড়ে তোলেন বিধানচন্দ্র রায়। ভেঙে যাওয়া প্রেমের স্মৃতি হিসাবে নাম রাখেন কল‍্যাণী।

এই গল্পই ছবিতে তুলে ধরা হবে বলে খবর। তবে বিধানচন্দ্র রায়ের ভূমিকায় কাকে দেখা যাবে, ছবির পরিচালনাই বা কে করবেন তা এখনো জানা যায়নি। আগামী বছ‍র থেকে ছবির কাজ শুরু হতে পারে। বাকিটা এখনো প্রযোজনা সংস্থা আনুষ্ঠানিক ভাবে ঘোষনা করার অপেক্ষায়।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর