ধোনি উজ্জ্বল করেছিল এই ৪ প্লেয়ারের ভাগ্য, আজ তাঁরাই ভারতীয় দলের সবথেকে বড় ম্যাচ উইনার

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ২০০৭ সালের টি টোয়েন্টি বিশ্বকাপের ফলাফলের ওপর ভরসা করে ২০০৮ সালে মহেন্দ্র সিং ধোনির হাতে ভারতীয় দলের সকল ফরম্যাটের নেতৃত্ব তুলে দেওয়া হয়। ধোনি যখন দলের দায়িত্ব নিয়েছিলেন তখন তার সামনে বেশ কিছু জিনিস গুছিয়ে নেওয়ার দায়িত্ব ছিল। তার মধ্যে একটা হলো তরুণদের সুযোগ দিয়ে এবং ভবিষ্যতের জন্য দল তৈরি করা। সেই সমস্ত দায়িত্ব যথাযথভাবে সামলে ভারতীয় ক্রিকেটকে আলাদা এক উচ্চতায় তুলে নিয়ে গিয়েছেন ধোনি।

মাহির ক্যাপ্টেনশিপে, ভারত আইসিসি টি টোয়েন্টি বিশ্বকাপ (২০০৭), একদিনের ক্রিকেট বিশ্বকাপ (২০১১) এবং আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির (২০১৩) শিরোপা জিতেছে। এখনও অবধি পৃথিবীতে আর কোনও ক্রিকেট অধিনায়ক এই কীর্তি গড়তে পারেননি। এছাড়া ২০০৯ সালে ভারত প্রথমবার তার অধিনায়কত্বে টেস্টে শীর্ষ স্থানে পৌঁছেছিল। সেই সঙ্গে ধোনি ভারতীয় দলে এমন চারজন ক্রিকেটারকে প্রতিষ্ঠিত হতে সাহায্য করেছেন যাদের ছাড়া এখন ভারতীয় ক্রিকেট-কে কল্পনা করা সম্ভব নয়।

১.বিরাট কোহলি

Untitled 1720 x 950 px

কিংবদন্তির পর্যায়ে পৌঁছে যাওয়া বিরাট নিজের কেরিয়ার শুরু করেছিলেন ধোনির ছত্রছায়ায়। বিরাট কোহলিকে ওয়ানডে তে তিন নম্বরে নিয়মিত ব্যাট করার সুযোগ করে দিয়েছিলেন ধোনিই। কোহলির উন্নতির দিকে নজর রেখে ধোনি তাকে বৃহত্তম ফরম্যাটেও সুযোগ দেন। মাঝেমধ্যে ফর্ম হারালেও তার পিঠে ছিল ধোনির বিশ্বাসের হাত। সেই ভরসার জোরেই ২০১২ সাল থেকে আর পিছন ফিরে দেখতে হয়নি বিরাট কোহলি-কে। হয়ে উঠেছেন ক্রিকেট বিশ্বের সর্বকালের সেরাদের একজন।

২. রোহিত শর্মা:

dhoni rohit

দীর্ঘদিন ধরে অফফর্মে ভোগা সত্ত্বেও তাকে ক্রমাগত সুযোগ দিয়ে গিয়েছেন ধোনি। এরজন্য তাকে কম সমালোচনা সহ্য করতে হয়নি। ২০১৩ সালে তার অধিনায়কত্বেই ইংল্যান্ডের বিরুদ্ধে ওপেন করতে নামেন রোহিত নিয়মিত ওপেনার সেওবাগের বদলে। সেই ম্যাচ থেকেই কেরিয়ারের মোড় ঘুরে যায় রোহিতের। এরপর হয়ে উঠেছেন ভারতের সর্বকালের সেরা সীমিত ওভারের ক্রিকেটের ওপেনার-দের একজন।

৩. রবি অশ্বিন:

Dhoni Ashwin

অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিন বর্তমান বিশ্বের সেরা স্পিনার। ধোনির অধিনায়কত্বে আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করে জাতীয় দলে জায়গা করে নিয়েছিলেন অশ্বিন। কিছুদিন আগে টেস্টে ভাঙলেন হরভজনের উইকেটের রেকর্ড। খুব বড় অঘটন না ঘটলে একদিন কুম্বলের উইকেটসংখ্যাও ছাড়িয়ে যাবেন অশ্বিন। নেপথ্যে নায়ক একজনই।

৪. রবীন্দ্র জাদেজা:

MS Dhoni and Ravindra Jadeja

বর্তমানে ভারতীয় দলের একমাত্র তারকা যিনি নিজের ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং তিনটি দিক দিয়েই ম্যাচ ঘুরিয়ে দিতে পারেন। চেন্নাই সুপার কিংসে ধোনির হাতে পড়েই আরও ক্ষুরধার হয়ে উঠেছেন জাদেজা। আর তিনি ভারতই নন, বিশ্বেরও শ্রেষ্ঠ অলরাউন্ডারদের একজন।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর