সাবধান! কাঙাল করে দিতে পারে UPI অ্যাপ, যদি আপনিও এভাবে করছেন অনলাইন পেমেন্ট

বাংলাহান্ট ডেস্কঃ গত কয়েকবছরে অনলাইনে পেমেন্ট যেন জলভাত হয়ে গিয়েছে। এই সুবিধা গ্রহণ করেননি, এমন মানুষ খুঁজে পাওয়া খুবই দুস্কর। তবে এই পদ্ধতি ব্যবহারে যেমন সুবিধা আছে, তেমন কিছু অসুবিধাও রয়েছে। অনেক সময় এটি বিপজ্জনকও হয়ে উঠতে পারে। তবে ভয়ের কিছু নেই, আপনার কষ্টার্জিত অর্থ অনলাইনে ট্রান্সফার করার আগে, কিছু নিদির্ষ্ট পদ্ধতি মেনে চলুন। যাতে Google Pay বা PhonePe বা Paytm ব্যবহার করার সময় অনলাইন জালিয়াতির ফাঁদে পা দেওয়ার থেকে কিছুটা হলেও, রেহাই পাবেন।

UPI অ্যাড্রেস শেয়ার করবেন না
অনেকেই ভুল করে নিজের UPI অ্যাড্রেস শেয়ার করে ফেলেন, আর তারপর আফসোস করেন। তবে কখনই ভুল করে নিজের UPI অ্যাড্রেস, আইডি শেয়ার করবেন না। ফোন নম্বর, QR কোড বা ভার্চুয়াল পেমেন্ট যেকিছুর মাধ্যমে হতে পারে। তবে আপনার ব্যাঙ্ক অ্যাপ্লিকেশনের মাধ্যমে সম্পর্কিত UPI অ্যাড্রেস শেয়ার করবেন না।

   

Mobile Payment 1463235668 700

শক্তিশালী স্ক্রিন লক সেট করুন
আপনার ফোনে একটি শক্তিশালী স্ক্রিন লক সেট করুন। নাহলেও কিন্তু আপনাকে সমস্যায় পড়তে হতে পারে। Google Pay, PhonePe, Paytm বা এই ধরণের কোন অনলাইন পেমেন্ট অপশন ব্যবহার করে থাকলে, অবশ্যই করে একটি শক্তিশালী স্ক্রিন লক সেট করুন। তবে তা ভুল করেও আপনার জন্ম তারিখ বা বছর, মোবাইল নম্বর দেবেন না।

লিঙ্ক যাচাই না করে ক্লিক করবেন না কিংবা ফেক কল ধরবেন না
ইউপিআই স্ক্যাম এমন একটি কৌশল, যা ব্যবহার করে ব্যবহারকারীদের ফাঁদে ফেলতে পারে হ্যাকাররা। তাই কোন লিঙ্ক এলে কিংবা ফেক ফোন কল এলে, যত্যতা যাচাই না করে নিজের তথ্য দিয়ে দেবেন না। মনে রাখবেন, ব্যাঙ্ক কর্তৃপক্ষ কখনই আপনার পিন, ওটিপি বা কোন ব্যক্তিগত জিনিস জানতে চাইবে না। তাই সতর্ক থাকবেন।

best mobile payment app

একাধিক অ্যাপ না ব্যবহার করাই ভালো
ফোনে থাকা একাধিক UPI বা অনলাইন পেমেন্ট অ্যাপ আজই বন্ধ করে দিন। শুধুমাত্র একটি এমন অ্যাপ রাখুন যা বিশ্বস্ত হবে।

অ্যাপটি আপডেট করুন
অনেকেই আছেন অ্যাপ আপডেটের অপশন দেখালেও, তা করেন না। তবে এক্ষেত্রে ভুল করেও এমনটা করবেন না। অবশ্যই করে আপনার ব্যবহৃত UPI অ্যাপটি আপডেট করে নেবেন।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর