দক্ষিণ আফ্রিকায় বিরাট নজিরের সামনে কোহলি, শতরান করলেই ছুঁয়ে ফেলবেন এই কিংবদন্তি-কে

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ভারতীয় টেস্ট দলের অধিনায়ক বিরাট কোহলি যখন ২৬ শে ডিসেম্বর রবিবার সেঞ্চুরিয়ান গ্রাউন্ডে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলার জন্য বক্সিং ডে টেস্টে মাঠে নামবে, সেই সময় উৎকণ্ঠার সাথে টিভিতে চোখ রাখবেন রিকি পন্টিং। প্রায় দু বছর ধরে কোনও শতরান করেননি বিরাট কোহলি। দক্ষিণ আফ্রিকার মাটিতে সেই খরা কাটাতে চাইবেন বিরাট। সেদেশে সেঞ্চুরি করার সাথে সাথে বিরাট কোহলি একটি বড় বিশ্ব রেকর্ড ছুঁয়ে ফেলবেন ভারতীয় অধিনায়ক। আন্তর্জাতিক শতরানের নিরিখে ছুঁয়ে ফেলবেন।

সেই সঙ্গে ৩৩ বছর বয়সী বিরাট যদি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে গোটা সিরিজে একটি অন্তত শতরান করতে সক্ষম হন, তাহলে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক (৪২) শতরানকারী অধিনায়ক হয়ে যাবেন। তিনি পেছনে ফেলে দেবেন রিকি পন্টিংকে, যার নামে আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে ৪১ টি শতরান রয়েছে। তিন ফরম্যাট মিলিয়ে অধিনায়ক হিসেবে কোহলির বর্তমানে মোট ৪১ টি শতক রয়েছে।

   

Ricky Ponting

অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি শতরানকারী অধিনায়কদের একটি তালিকা তুলে ধরা হল:
1. বিরাট কোহলি/রিকি পন্টিং – ৪১
২. গ্রেম স্মিথ – ৩৩
৩. স্টিভ স্মিথ – ২০
৪. মাইকেল ক্লার্ক – ১৯

আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট কোহলির নামের পাশে ৭০টি শতরান রয়েছে। বিরাট কোহলির চেয়ে এগিয়ে মাত্র দুজন। তারা হলেন কিংবদন্তি দুই তারকা রিকি পন্টিং (৭১) ও সচীন টেন্ডুলকার (১০০)। ২০১৯ সালের পর থেকে শতরান নেই কোহলির ব্যাটে। কিন্তু এবার ফর্মে ফিরতে মরিয়া তিনি।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর