“কেউ আমার পরোয়া করে নি” অবসর নেওয়ার পর কেরিয়ারের সবথেকে বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন হরভজন

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ভারতের অন্যতম সফল বোলার, হরভজন সিং, ২৪শে ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেন। তিনি ২৩ বছর ধরে ক্রিকেটের সাথে যুক্ত ছিলেন। ক্রিকেটকে বিদায় জানানোর পর ফের একবার কেরিয়ারের বিতর্কিত মাঙ্কিগেট কাণ্ডের সত্যতা নিয়ে মুখ খুললেন হরভজন সিং। ২০০৮ সালে অনিল কুম্বলের নেতৃত্বে সিডনি টেস্ট চলার সময় হরভজন সিং এবং অস্ট্রেলিয়ান ক্রিকেটার অ্যান্ড্রু সাইমন্ডস বাক-বিতন্ডায় জড়িয়েছিলেন। যা পরবর্তীতে মাঙ্কিগেট নামে খ্যাত হয়।

হরভজন সিং এবং প্রাক্তন অজি অলরাউন্ডার অ্যান্ড্রু সাইমন্ডসের মধ্যে বিরোধ একটি নতুন মাত্রা নেয় যখন এটি একটি জাতিগত বিতর্কে পরিণত হয়। টেস্ট ম্যাচের শেষ দিনে, অস্ট্রেলিয়ার তৎকালীন অধিনায়ক রিকি পন্টিং আম্পায়ার স্টিভ বাকনার এবং মার্ক বেনসনের কাছে অভিযোগ করেছিলেন যে হরভজন সাইমন্ডকে ‘বাঁদর’ বলে বর্ণবিদ্বেষী মন্তব্য করেছেন। বিতর্কিত সিডনি টেস্টে ভারতকে ১২২ রানে হারিয়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু মাঙ্কিগেট বিতর্ক গিয়েছিল আদালত অবধি।

   

harbhajan singh 1

হরভজন সিং এই ঘটনাটি প্রকাশ করে বলেছেন যে এটি সম্ভবত তার কেরিয়ারের সবচেয়ে খারাপ পর্যায় ছিল। হরভজন এই ঘটনার নিয়ে বিস্তারিত বিবৃতি কিছু দেননি। তবে ঘটনার সত্যতা তুলে ধরবেন বলে জানিয়েছেন ৪১ বছর বয়সী প্রাক্তন ক্রিকেটার। একটি সংবাদ সংস্থাকে সাক্ষাৎকার দেওয়ার সময় তিনি বলেছিলেন, “এটি এমন একটি ঘটনা যেটা হওয়ার প্রয়োজন ছিল না, সিডনিতে সেদিন যা ঘটেছিল সেটা সত্যিই একটি বিতর্কিত বিষয়। ঘটনাটি সত্যিই অপ্রয়োজনীয় ছিল। কিন্তু কে কি বলেছে সেটা ভুলে যাওয়াই ভালো।

সেই সাক্ষাৎকারে হরভজন আরও বলেছেন, “সেই গোটা সময়ে কেউ আমার সত্যের দিকটি তুলে ধরতে চাননি। এই কয়েক সপ্তাহে আমি কিভাবে ছিলাম এবং কতটা মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়ছিলাম তখন তা কেউ চিন্তা করেনি৷ হ্যাঁ, আমি কখনই আমার পক্ষ নিয়ে কথা বলতে বলিনি৷ গল্পটি ছোট নয়। যেদিন আমি আমার আত্মজীবনী প্রকাশ করবো সেদিন লোকেরা এই ঘটনাটি সম্পর্কে জানতে পারবে। তার সাথে এটাও আমার সাথে যা ঘটেছে তা কারও সাথে যেন না হয়।”

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর