ইতিহাস গড়ার দোরগোড়ায় লোকেশ রাহুল, সচিনও অর্জন করতে পারেন নি এই অসাধারণ কৃতিত্ব

বাংলা হান্ট নিউজ ডেস্ক: সেঞ্চুরিয়নে ভারত-দক্ষিণ আফ্রিকার মধ্যে তিন টেস্টের সিরিজের প্রথম টেস্ট ম্যাচ আরম্ভ হয়েছে কাল থেকে। এই ম্যাচে টসে জয় পেয়েছিলেন কোহলি। প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক। তার সিদ্ধান্তর যোগ্য মর্যাদা দিয়েছেন ভারতীয় ওপেনাররা। ভারতীয় দলের ওপেনিং জুটি সাবধানীভাবে খেলে বোর্ডে বড় রান তোলেন। তারকা ব্যাটসম্যান লোকেশ রাহুল দুর্দান্ত শতরান করে নিজেকে প্রমাণ করেছেন। ১২২ রান করার প্রথম দিন নট আউট ছিলেন তিনি। এখন দক্ষিণ আফ্রিকার মাটিতে ইতিহাস গড়ার সুযোগ রয়েছে তার সামনে।

প্রথম দিনের শেষে রাহুল ২৪৮ বলে ১২২ রান করে অপরাজিত ছিলেন। কাল গোটা দিনে রাহুল ১৭ টি চার ও ১ টি ছক্কা মেরেছিলেন। দক্ষিণ আফ্রিকান পেসারদের যাবতীয় উইকেট তোলার চেষ্টা বৃথা করে দিয়েছেন তিনি। রাহুলের ক্লাসিক ব্যাটিং সমালোচকদের মন জয় করেছে। তার ওপর নির্ভর করেই আজ রানের পাহাড় গড়ার লক্ষ্যে এগোবে ভারত।

   

virat rahul 1720x1000

আজ ম্যাচের দ্বিতীয় দিনে রাহুল যদি দ্বিশতরান করতে পারেন, তাহলে দক্ষিণ আফ্রিকায় প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি করবেন তিনি। ভারতীয় দলের কোনও কিংবদন্তি এখনও অবধি কিন্তু দক্ষিণ আফ্রিকার মাটিতে কেউ দ্বিশতরান করতে পারেননি। সচিন টেন্ডুলকার থেকে শুরু করে রাহুল দ্রাবিড়ের মতো কিংবদন্তিরাও এই কীর্তি গড়তে পারেননি।

দক্ষিণ আফ্রিকার পিচ সবসময়ই ফাস্ট বোলিং বান্ধব। এমন পরিস্থিতিতে সেখানে বড় রানের ইনিংস গড়া মোটেই সহজ নয়। কেপটাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলেছেন বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান সচীন টেন্ডুলকার। তার খেলা ১৬৯ রানের ইনিংসটিই এখনও ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ। প্রোটিয়াদের ঘরের মাঠে শতরান রয়েছে বিরাট কোহলি এবং চেতেশ্বর পূজারারও। আজ তাদের সবাইকে টপকে যাওয়ার সুযোগ রয়েছে তার সামনে।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর