সেঞ্চুরিয়ান টেস্টের জয়ের নায়ক কে, নাম জানালেন অধিনায়ক বিরাট কোহলি

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ভারতীয় ক্রিকেট দল টেস্ট সিরিজের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ১১৩ রানের ব্যবধানে হারিয়েছে। এই জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়েও রইলো ভারত। ম্যাচ শেষে সতীর্থদের দরাজ সার্টিফিকেট দিলেন ভারতীয় টেস্ট দলের অধিনায়ক বিরাট কোহলি। যার কারণে ম্যাচে ভারতের পাল্লা ভারী ছিল বলেও জানান তিনি।বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় দল সেঞ্চুরিয়ান টেস্টে তাদের প্রথম ইনিংসে ৩২৭ রান করেছে। এরপর আয়োজকদের প্রথম ইনিংস গুটিয়ে দেওয়া হয় ১৯৭ রানে। দ্বিতীয় ইনিংসে মাত্র ১৭৪ রানে আউট হলেও প্রোটিয়াদের জয়ের জন্য ৩০৫ রানের লক্ষ্য দেয় ভারত। লক্ষ্য তাড়া করতে নেমে দক্ষিণ আফ্রিকা দল মাত্র ১৯১ রানে অলআউট হয়ে যায়।

জয়ের পর বিরাট কোহলি বলেছেন, ‘একদম নিখুঁত শুরু করেছি আমরা। গোটা পাঁচদিন ম্যাচে আমাদের দখল ছিল। “তিনি আরও বলেন যে সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলা সবসময়ই কঠিন ছিল কিন্তু ব্যাটসম্যানরা শৃঙ্খলা দেখিয়েছে। টসকে জয়ের প্রথম কারণ হিসেবে জানিয়েছেন বিরাট। তারপরে তিনি লোকেশ রাহুল এবং ময়ঙ্ক আগরওয়ালের প্রশংসা করে বলেন, ওরা টস জিতে প্রথমে সঠিক পথে ব্যাট করার সিদ্ধান্তকে কার্যকরী করে তুলেছিল। বিরাট বলেছেন, ‘উপমহাদেশের বাইরে টস জিতে প্রথমে ব্যাটিং করা খুবই চাপের। ময়ঙ্ক এবং রাহুল যেভাবে ব্যাটিং করেছে এবং ইনিংস গড়েছে তার গুরুত্ব অপরিসীম। আমরা জানতাম ৩০০-৩২০ স্কোর করতে পারলে আমরা ভালো অবস্থানে থাকব। আমি জানতাম বোলাররা তাদের কাজ ভালোভাবেই করবে।’

   

india test team 1720x1000 2

মহম্মদ শামিকে জয়ের গুরুত্বপূর্ণ কারণ হিসেবে বর্ণনা করেছেন বিরাট কোহলি। এই পেসারের প্রশংসা করতে গিয়ে তিনি বলেন, ‘শামি বিশ্বমানের প্রতিভা। আমার কাছে সে এই মুহূর্তে বিশ্বের সেরা তিন ফাস্ট বোলারের একজন। তার শক্তিশালী কব্জির অবস্থান, ধারাবাহিকভাবে সীম এবং লাইন-লেন্থে বল করে যাওয়ার ক্ষমতা সত্যিই প্রশংসনীয়।

অপর পেসার যশপ্রীত বুমরার প্রশংসাও করেছেন বিরাট। তিনি বলেন, ‘প্রথম ইনিংসে বুমরা খুব বেশি বোলিং করতে পারেনি এবং সেই কারণেই দক্ষিণ আফ্রিকা দল প্রায় ৪০ রান বেশি পেয়েছে। দ্বিতীয় ইনিংসেও ভালো খেলেছে ও। দলের এই খেলোয়াড়রা যেভাবে একসাথে বোলিং করে তা কঠিন পরিস্থিতিতে ফলাফল অর্জনের একটি গুরুত্বপূর্ণ। প্রসঙ্গত ম্যাচে বুমরাহ নিয়েছেন ৫ উইকেট আর শামি নিয়েছেন ৮ উইকেট।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর