করোনার পর এবার নতুন আতঙ্ক ফ্লোরোনা, ইজরায়েলে আক্রান্ত এক ব্যক্তি, চলছে চিকিৎসা

বাংলাহান্ট ডেস্কঃ করোনার পর এবার নতুন আতঙ্ক ছড়িয়েছে ওমিক্রন। করোনার এই নতুন ভ্যারিয়েন্টের জেরে ফের সবকিছু বন্ধের দিকে এগোচ্ছে সরকার। তবে এরই মধ্যে মাথাচাড়া দিল আর এক আতঙ্ক, ফ্লোরোনা (florona) সংক্রমণ। ইজরায়েলে (israel) প্রথম ধরা পড়ল এই ফ্লোরোনা আক্রান্ত এক ব্যক্তি।

জানা গিয়েছে, ইজরায়েলের রাজধানী জেরুজালেমে একটি হাসপাতালে বর্তমানে ভর্তি রয়েছেন ওই ফ্লোরোনা আক্রান্ত ব্যক্তি। সংবাদ সূত্রে জানা গিয়েছে, মধ্যবয়সী এই ব্যক্তির শারীরিক অবস্থা বর্তমানে স্থিতিশীল।

করোনার মধ্যে মাথাচাড়া দেওয়া কি এই ফ্লোরোনা? চিকিৎসকরা জানিয়েছেন, কোভিড ও ইনফ্লুয়েঞ্জা- রোগে একসঙ্গে আক্রান্ত হওয়ার বিষয়কেই ফ্লোরোনা সংক্রমণ বলা হচ্ছে। ইনফ্লুয়েঞ্জাও ছোঁয়াচে হয়। আর করোনা আক্রান্ত ব্যক্তিদের শরীরে দ্বিতীয় কোন ভাইরাল সংক্রমণ বাসা বাঁধলে, তা বেশ ঝুঁকিপূর্ণই হবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

অন্যদিকে ইজরায়েলের স্বাস্থ্যমন্ত্রকের ডিরেক্টর জেনারেল নাচম্যান অ্যাশ জানান, এই পরিস্থিতিতে ওমিক্রনের ঢেউ রুখতেই শুক্রবার থেকে দেশের স্বাস্থ্যকর্মীদের চতুর্থ ডোজ কোভিড ভ্যাকসিন দেওয়া শুরু হয়ে গিয়েছে। যাতে করে এই সংক্রমণের হাত থেকে রক্ষা পাওয়া যায়।

ফ্লোরোনা সংক্রমণে সংক্রমিত ব্যক্তির একদিকে যেমন চিকিৎসা চলছে, তেমন অন্যদিকে তাঁর সংস্পর্শে আসা ব্যক্তিদের চিহ্নিত করে কোয়ারেন্টাইনে পাঠানোর ব্যবস্থাও করা হয়েছে বলে জানা গিয়েছে। করোনা এবং ওমিক্রন সংক্রমণের মধ্যে নতুন করে ফ্লোরোনা মাথাচাড়া দেওয়ায়, বেশকিছুটা চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

তবে ইজরায়েলেও কিন্তু ওমিক্রন সংক্রমণের ঘটনাও খুব কম নয়। ব্রিটেন থেকে ইজরায়েলে ফেরত আসা বেশিরভাগ ব্যক্তিদের মধ্যেই এই রোগে আক্রান্তের পরিমাণ বেশি দেখা গেছে।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর