অল্প সময়েই এই চাষ করে করতে পারবেন মোটা আয়, ঘরে আসবে লক্ষ লক্ষ টাকা

বাংলা হান্ট ডেস্ক: সুন্দর ভাবে জীবন কাটাতে প্রত্যেকেই চায় ভালো রোজগার করতে। বর্তমানের পরিবর্তনশীল সমাজে চাকরি না করেও খুব সহজেই উপার্জন করা যায় লক্ষ লক্ষ টাকা। তবে, তার জন্য চাই উপযুক্ত এবং যুগোপযোগী কাজ নির্বাচন।

অনেকেই ব্যবসা শুরু করে জীবনে প্রতিষ্ঠিত হতে পারলেও অনেকসময় লোকসানের মুখে পড়ে ব্যবসা। যেই কারণে অধিকাংশই ভরসা করতে পারেন না এটিকে। তবে, ব্যবসা কিংবা চাকরির পথে না হেঁটেও এবার খুব সহজেই আপনি রোজগার করতে পারেন ভালো অঙ্কের টাকা। এই প্রতিবেদনে আমরা সেই নিয়েই বিস্তারিত আলোচনা করবো।

   

বর্তমান যুগে পাল্টাচ্ছে মানুষের জীবনযাত্রা, পাল্টাচ্ছে খাদ্যাভ্যাসও। পাশাপাশি, স্বাস্থ্যসচেতনতার কারণে মানুষ চাইছে ভালো খাওয়ারও। এমতাবস্থায়, আপনি শুরু করতে পারেন কালো ধানের চাষ। এই সময়ে বাজারে ক্রমশ চাহিদা বাড়ছে এই ধানের। এমনকি, ভালো দামেও এটি বিক্রি হয় বাজারে।

প্রসঙ্গত উল্লেখ্য, এই কালো চালের রয়েছে অনেক গুণাগুণ। পাশাপাশি, এটি বিভিন্ন রোগ নিরাময়েও প্রত্যক্ষভাবে সহায়তা করে। রক্তচাপ নিয়ন্ত্রণের সাথে সাথে হার্টের কার্যক্ষমতাও বৃদ্ধি করে এটি। এতে রয়েছে ভরপুর প্রোটিনও। যেই কারণে অন্যান্য চালের পাশাপাশি এখন কালো চালের চাহিদাও দ্রুত বাড়ছে।

WhatsApp Image 2022 01 08 at 1.52.35 PM

পরিসংখ্যান অনুযায়ী, এই ধান বেশিরভাগই মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্রে চাষ করা হয়। তবে ধীরে ধীরে অন্য রাজ্যেও এটির চাষ শুরু হচ্ছে। রান্না করার পরে, এটির রং কালো থেকে নীলচে বেগুনি হয়ে যায়।

কালো চালের চাষ, চাষিদের জন্য খুবই লাভজনক হতে পারে। কারণ সাদা চালের চেয়ে এটি প্রায় দ্বিগুণ দামে বিক্রি হয়। সাদা চাল যেখানে ৫০ টাকা থেকে ১৫০ টাকা কেজিতে বিক্রি হয় সেই জায়গায় এই চালের দাম শুরু হয় কেজি প্রতি ২৫০ টাকা থেকে। পাশাপাশি, অর্গানিক কালো ধানের দাম প্রতি কেজি হয় ৫০০ টাকা পর্যন্ত। এমতাবস্থায়, খুব সহজেই এই চাষ করে লক্ষ লক্ষ টাকা আয় করা সম্ভব।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর