এক সময় কাজ করতেন McDonald-এ, এখন আম্বানি আর আদানির থেকেও বেশি ধনী ‘ঝাও”

বাংলা হান্ট ডেস্কঃ চাংপেং ঝাও (Changpeng Zhao) সম্পর্কে একটি নতুন তথ্য সামনে আসছে, সেখানে বলা হচ্ছে যে, তিনি এখন ভারতের সবচেয়ে ধনী ব্যক্তি মুকেশ আম্বানি এবং গৌতম আদানির চেয়েও বেশি সম্পদের মালিক। Bloomberg-র সম্প্রতি রিপোর্ট অনুযায়ী, চাংপেং ঝাও-এর মোট সম্পদের পরিমাণ মোট ৯৬ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।

আপনাদের বলে দিই যে, চাংপেং ঝাও ‘CZ” নামেও পরিচিত। তিনি ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ Binance-র প্রতিষ্ঠাতা এবং সিইও। এর আগে তিনি ক্রিপ্টোকারেন্সি ইন্ডাস্ট্রিতেও কাজ করেছেন। ঝাও Blockchain.info তৈরি করা টিমের অংশও ছিলেন

এছাড়াও, তিনি ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ OKCoin-এ চিফ টেকনোলজি অফিসার হিসেবেও কাজ করেছেন। চাংপেং ঝাও চীনে জন্মগ্রহণ করেছিলেন তবে প্রায় ১২ বছর বয়সে তিনি পরিবারের সাথে কানাডায় চলে যান। তার বাবা-মা দুজনেই চীনে শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন। ঝাও তার পরিবারকে সাপোর্ট করার জন্য অনেক জায়গায় কাজ করেছেন। এমনকি তিনি ম্যাকডোনাল্ডসেও কাজ করেছেন।

ম্যাকগিল ইউনিভার্সিটিতে পড়ার সময় তিনি কম্পিউটার বিজ্ঞানে দারুণ আগ্রহ দেখিয়েছিলেন। স্নাতক হওয়ার পর তিনি টোকিও স্টক এক্সচেঞ্জে সাব-কন্ট্রাক্টর হিসেবে ইন্টার্নশিপ পান। তিনি সেখানে ট্রেড অর্ডারের জন্য সফটওয়্যার তৈরি করতেন। এরপর তিনি ব্লুমবার্গ ট্রেডবুকে চার বছর কাজ করেন।

২০০৫ সালে তিনি সাংহাই যান এবং সেখানে তিনি ব্রোকারের জন্য দ্রুততম ফ্রিকোয়েন্সি ট্রেডিং সিস্টেম ফিউশন সিস্টেম-র প্রতিষ্ঠা করেন। ২০১৩ সালের পর থেকে ক্রিপ্টোর দিকে তার ঝোঁক শুরু হয়। এরপর তিনি Blockchain.info এবং OKCoin-এর সাথে কাজ করেন।

২০১৭ সালে তিনি OKCoin ত্যাগ ছেড়ে দিয়ে একটি ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ Binance-র শুরু করেন। Binance ২০১৭-র জুলাই মাসে চালু হয়েছিল। লঞ্চের ৮ মাসের মধ্যে Zhao সবাইকে পিছনে ফেলে Binance-কে ট্রেডিং ভলিউমের অনুযায়ী বিশ্বের বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জে পরিণত করেন।

forbes 1

Binance-র সাফল্যের কারণে, এখন Changpeng Zhao-র মোট সম্পদ ৯৬ বিলিয়ন মার্কিন ডলার ছুঁয়েছে। তবে, তার সম্পদ আরও বেশি হতে পারে কারণ এতে ক্রিপ্টোকারেন্সিতে ঝাও-র দ্বারা করা বিনিয়োগ অন্তর্ভুক্ত নয়।


Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর