তৃতীয় টেলিকম কোম্পানিতে সরকার, ভোডাফোন আইডিয়ায় পাবে মালিকানা

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ভোডাফোন আইডিয়া সম্প্রতি জানিয়েছে যে সরকার তাদের ৩৫.৮ শতাংশ শেয়ারের মালিক হবে। তাদের বোর্ড ঋণকে ইক্যুইটিতে রূপান্তরের সিদ্ধান্ত অনুমোদন করেছে। আশ্চর্যজনক ভাবে এই সিদ্ধান্তের পরে, কোম্পানির স্টক আজ ১৯ শতাংশ কমে ১২.০৫ টাকা হয়ে গিয়েছিল একসময়। Vodafone Idea দেশের অন্যতম বড় টেলিকম অপারেটর। স্টক এক্সচেঞ্জে থেকে পাওয়া তথ্যে বোঝা গিয়েছে যে, তাদের বর্তমান সকল শেয়ারহোল্ডারকে ঋণের অন্তর্ভুক্ত করা হবে যা ইক্যুইটিতে রূপান্তরিত হবে।

কোম্পানি একটি বিবৃতিতে বলেছে, “এই ঋণের বর্তমান মূল্য অনুমান করা হচ্ছে প্রায় ১৬,০০০ কোটি টাকা হবে। যদিও বিষয়টি এখনও ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনস (DoT) দ্বারা নিশ্চিতকরণ সাপেক্ষে। যেহেতু গত বছরের ১৪ ই আগস্ট তারিখে কোম্পানির শেয়ারের গড় মূল্য সমমূল্যের নীচে ছিল, তাই বিষয়টি DoT দ্বারা চূড়ান্ত নিশ্চিতকরণ সাপেক্ষে। শেয়ার প্রতি ১০ টাকার সমান মূল্যে সরকারকে ইক্যুইটি শেয়ার ইস্যু করা হবে। এই রূপান্তরের ফলে প্রোমোটার সহ কোম্পানির সমস্ত বিদ্যমান শেয়ারহোল্ডারদের লাভবান হবে।”

   

ভোডাফোন আইডিয়া আরও জানিয়েছে যে প্রবর্তক শেয়ারহোল্ডারদের পরিচালনা এবং অন্যান্য অধিকার একটি শেয়ারহোল্ডার্স এগ্রিমেন্ট (SHA) দ্বারা পরিচালিত হয়৷ এর যাবতীয় রাইটস প্রতিটি প্রবর্তক গোষ্ঠীর জন্য ন্যূনতম যোগ্যতা ২১ শতাংশের সাপেক্ষে। বোর্ডের অনুমোদনের মাধ্যমে প্রোমোটাররা, মিনিমাম কোয়ালিফাইং থ্রেশহোল্ডকে ২১ শতাংশ থেকে ১৩ শতাংশে নামিয়ে আনতে সম্মত হয়েছে। সংস্থাটি বলেছে যে সংস্থার আর্টিকেল অফ অ্যাসোসিয়েশনে বেশ কিছু পরিবর্তনও করা হবে।

টেলিকো নিশ্চিত করেছে যে ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনস (DoT) ভোডাফোন আইডিয়াকে টেলিকম সংস্কার প্যাকেজ সংক্রান্ত কয়েকটি বিকল্পের প্রস্তাব দিয়েছে। বোর্ড স্পেকট্রাম নিলামের কিস্তি ৪ বছর পর্যন্ত পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সেইসঙ্গে গত বছরের ১৮ ই অক্টোবর এবং ২৭ শে অক্টোবর অনুষ্ঠিত সভায় এজিআর সম্পর্কিত বকেয়া ৪ বছর পিছিয়ে দেওয়া হয়। DoT কোম্পানিকে স্থগিতের মেয়াদে কিস্তির অর্থ প্রদানের সুদকে ইক্যুইটিতে রূপান্তরিত করার বিকল্পটি অনুশীলন করার জন্য 90 দিনের সময়ও প্রস্তাব করেছিল।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর