১১ মাস পরে এল সম্মান, হাসপাতালের বেডে শুয়েই পদ্মশ্রী পুরস্কার নিলেন নারায়ণ দেবনাথ

বাংলাহান্ট ডেস্ক: পদ্মশ্রী প্রাপকের তালিকায় আগেই নাম উঠেছিল। এবার সেই সম্মানীয় পুরস্কার হাতে পেলেন প্র‍খ‍্যাত কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ (narayan debnath)। সেই ২০২১ সালে ঘোষনা হয়েছিল পদ্মশ্রী পুরস্কার পাচ্ছেন নারায়ণ দেবনাথ। কিন্তু ১১ মাস কেটে গেলেও সে পুরস্কার হাতে ওঠেনি তাঁর। শেষমেষ হাসপাতালের বেডে শুয়েই পুরস্কার নিলেন ‘হাঁদা ভোঁদা’, ‘বাঁটুল দি গ্রেট’ এর স্রষ্টা।

বেশ কিছুদিন ধরেই অসুস্থ বর্ষীয়ান কার্টুনিস্ট। দক্ষিণ কলকাতার এক বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন তিনি। সেখানেই তাঁর কাছে পৌঁছে দেওয়া হল পদ্মশ্রী সম্মান। উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রী অরূপ বিশ্বাসও।

   

88b85cef 7c8e 4db9 ab29 42f3a370335d 1642079111311 1642079128899
গত বছরই পদ্মশ্রী পুরস্কার প্রাপকদের নাম ঘোষনা করা হয়েছিল। কিন্তু ৯৮ বছর বয়সী নারায়ণ দেবনাথ বার্ধক‍্যজনিত সমস‍্যার কারণেই দিল্লি যেতে পারেননি। কিন্তু কেন্দ্রের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছিল, শিল্পী নিজে না আসতে পারেন, তাঁর পরিবারের তরফে অন্তত দুজনকে আসতেই হবে দিল্লি। তবেই তাঁদের হাতে তুলে দেওয়া হবে পুরস্কার।

সেই মতো নারায়ণ দেবনাথের নাতি স্বর্ণাভ এবং নাতনি অ্যালিসিয়া যাবেন দিল্লি দাদুর পুরস্কার নিয়ে আসতে। কিন্তু তারপরেই সিদ্ধান্ত বদলে কেন্দ্রের তরফে জানানো হয়, কাউকেই দিল্লি আসার দরকার নেই। বরং কলকাতায় বর্ষীয়ান কার্টুনিস্টের বাড়িতে পৌঁছে দেওয়া হবে পুরস্কার।
কিন্তু আশ্বাসই সার। এত মাস কেটে গেলেও পদ্ম পুরস্কার আর এসে পৌঁছায়নি কলকাতা। বর্ষীয়ান কার্টুনিস্টের পরিবারের সদস‍্যরাও চিন্তায় ছিলেন। অসুস্থ শিল্পী জীবদ্দশায় দেখে যেতে পারবেন তো এই সম্মান? শেষে অসুস্থ হয়ে হাসপাতালের বেডে শুয়েই পুরস্কার নিলেন নারায়ণ দেবনাথ।

গত বছর ২৪ ডিসেম্বর হাসপাতালে ভর্তি করা হয়েছে নারায়ণ দেবনাথকে। তাঁর শরীরে সোডিয়াম পটাশিয়ামের তারতম‍্য দেখা দিয়েছে বলে খবর। বাইপ‍্যাপ সাপোর্টে রাখা হয়েছে তাঁকে। বর্ষীয়ান কার্টুনিস্ট দ্রুত সুস্থ হয়ে উঠুন, এটাই কামনা সকলের।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর