সেরা অধিনায়কের তালিকা থেকে কোহলিকে বাদ দিলেন এই দিজ্ঞজ, জানালেন কে সর্বশ্রেষ্ঠ ক্যাপ্টেন

বাংলার হান্ট নিউজ ডেস্ক: ভারতীয় ক্রিকেটের পরিসংখ্যানের দিক দিয়ে সবচেয়ে সফল টেস্ট অধিনায়ক বিরাট কোহলি দক্ষিণ আফ্রিকা সফরের পর টেস্ট অধিনায়কত্ব থেকেও ইস্তফা দিয়ে বিশ্ব ক্রিকেটকে চমকে দিয়েছিলেন। টেস্ট ক্রিকেটে ব্যাটিংয়ের পাশাপাশি বিরাট কোহলির অধিনায়ক হিসাবে রেকর্ডও খুব ভালো। তা সত্ত্বেও বিরাট কোহলিকে সেরা অধিনায়কের তালিকায় রাখেননি ভারতের প্রাক্তন ক্রিকেটার সঞ্জয় মাঞ্জরেকর। এর কারণও জানিয়েছেন তিনি।

সঞ্জয় মাঞ্জরেকর বলেছেন, মহেন্দ্র সিং ধোনিকে ভারতের সেরা অধিনায়কের তালিকায় শীর্ষে রাখা উচিত। এখন পর্যন্ত ভারতীয় দলের সবচেয়ে সফল অধিনায়কদের সম্পর্কে কথা বলতে গিয়ে, মাঞ্জরেকর বলেছেন যে কপিল দেব ভারতকে ক্রিকেটের মাঠে হীনমন্যতা কাটিয়ে উঠতে সাহায্য করেছিলেন। যখন সৌরভ গাঙ্গুলী ম্যাচ ফিক্সিংয়ের অন্ধকার সময় থেকে ভারতীয় ক্রিকেটকে বার করে দুর্দান্তভাবে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন এবং বিদেশের মাটিতে দাপট দেখাতে শিখিয়েছিলেন, সেই ব্যাপারটিও উল্লেখ করেছেন তিনি। সঞ্জয় মাঞ্জরেকর সুনীল গাভাস্কারেরও প্রশংসা করেছেন এবং বলেছেন যে তিনি বিরাট কোহলির চেয়েও ভাল নেতা ছিলেন।

   

Sanjay Manjrekar

একটি টিভি চ্যানেলে একটি সাক্ষাৎকার দেওয়ার সময়, প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ক্রিকেটার সঞ্জয় মাঞ্জরেকরকে ভারতের অধিনায়কদের মধ্যে কে সেরা, এই প্রশ্নের সামনে ফেলা হয়েছিল। যার জবাবে মাঞ্জরেকর বলেন, ‘যখন আমরা সর্বকালের সেরা অধিনায়কদের কথা বলি, তখন ধোনিকে সেই তালিকার শীর্ষে না রাখাটা খুব অন্যায় হবে।’

এরপর অধিনায়ক হিসেবে বিরাট কোহলির মনোভাবেরও প্রশংসা করেন সঞ্জয় মাঞ্জরেকর। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের কথা উল্লেখ করে মাঞ্জরেকর বলেছিলেন, “ভারতীয় দল ফাইনালে হেরে গেলেও শেষ অবধি লড়াই করার মনোভাব বিরাট কোহলির কাছ থেকে এসেছে। মাঞ্জরেকার বলেছেন, “আপনি যখন কোহলিকে দেখেন, তখন তার মধ্যে অনেক কিছু পছন্দ করার মতো গুণ পাবেন কারণ তিনি এমন একজন যিনি সামনে থেকে নিজের পারফরম্যান্সের মধ্যে দিয়ে নেতৃত্ব দেন, তিনি ভারতের মনোবলকে সবসময় উঁচু তে তুলতে চেয়েছেন।”

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর