মাসে জমা করুন ৪২ টাকা আর পেয়ে যান ১ হাজার টাকা পেনশন, বাম্পার স্কিম কেন্দ্রের

বাংলা হান্ট ডেস্ক: পেনশন সবার কাছে মাসিক আয় প্রদান করে। বর্তমানে সরকার একাধিক পেনশন প্রকল্প চালাচ্ছে। এই স্কিমগুলির মধ্যে অটল পেনশন যোজনা (Atal Pension Yojana APY) অন্তর্ভুক্ত রয়েছে যা বিনিয়োগকারীদের কাছে অত্যন্ত পছন্দের একটি যোজনা।

চলতি বছর সংসদে উপস্থাপিত অর্থনৈতিক সমীক্ষা অনুযায়ী জানা গিয়েছে যে, ২০২১ সালের সেপ্টেম্বরের মধ্যে এই প্রকল্পে যোগদানকারী ৪৩ শতাংশ গ্রাহকের বয়স ১৮ থেকে ২৫ বছরের মধ্যে। ২০১৬ সালের মার্চ মাসে, অটল পেনশন যোজনায় এই বয়সের অংশীদারিত্ব ছিল মাত্র ২৯ শতাংশ। অর্থাৎ নবীন প্রজন্মের কাছে ক্রমশ গুরুত্ব বাড়ছে এই স্কিমের।

   

পাশাপাশি, অটল পেনশন যোজনা মহিলাদেরও বেশ আকৃষ্ট করছে। ২০১৬ সালের মার্চে এখানে মহিলাদের অংশগ্রহণ ছিল ৩৭ শতাংশ। তবে, ২০২১ সালের সেপ্টেম্বরে সেই পরিসংখ্যান ৪৪ শতাংশে উন্নীত হয়েছে। অর্থনৈতিক সমীক্ষা থেকে আরও জানা গিয়েছে যে, অধিকাংশ মানুষই মাসিক ১০০০ টাকা পেনশনের বিকল্পটি গ্রহণ করছেন।

২০১৬ সালের মার্চ মাসে, ৩৮ শতাংশ মানুষ ১,০০০ টাকার মাসিক পেনশন বিকল্পটি বেছে নিয়েছিলেন। সেখানে ২০২১-এর সেপ্টেম্বরে তা বেড়ে হয়েছে ৭৮ শতাংশে। পাশাপাশি, ২,০০০, ৩,০০০ এবং ৪,০০০ টাকার মাসিক পেনশনের বিকল্পটি এই প্রকল্পের আওতায় থাকা ৮ শতাংশ মানুষ বেছে নিয়েছেন। অপরদিকে প্রায় ১৪ শতাংশ বিনিয়োগকারী ৫,০০০ টাকার মাসিক পেনশনের বিকল্পটিতে বিনিয়োগ করেছেন।

১৮ বছর বা তার বেশি বয়সের যে কেউই অটল পেনশন যোজনায় বিনিয়োগ করতে পারেন। ১৮ বছর বয়সী কেউ যদি যদি প্রতি মাসে ৪২ টাকা জমা করেন, তাহলে ৬০ বছর বয়সে তিনি প্রতি মাসে ১,০০০ টাকা পেনশন পাবেন। একই সময়ে, ১৮ বছর বয়সে প্রতি মাসে ২১০ টাকা জমা করলে, অবসর নেওয়ার পরে ৫,০০০ টাকা মাসিক পেনশন পাওয়া যায়। তবে, প্রিমিয়ামের পরিমাণ বয়সের সাথে সাথে বৃদ্ধি পায়।

৪০ বছর বয়সে কেউ যদি অটল পেনশন যোজনার সুবিধা নিতে চান, তাহলে তাকে মাসিক ১ হাজার টাকা পেনশনের জন্য প্রতি মাসে ২৯১ টাকা জমা দিতে হবে। আবার ৫ হাজার টাকা পেনশনের জন্য মাসিক ১,৪৫৪ টাকা জমা দিতে হবে।

MONEY NEWS 1 4

অটল পেনশন যোজনার প্রিমিয়ামে আয়করের ধারা ৮০CCD-এর অধীনে করের সুবিধা পাওয়া যায়। ধারা ৮০CCD-এর অধীনে ছাড়ের সর্বোচ্চ সীমা হল ২ লক্ষ টাকা। এর মধ্যে ৫০,০০০ টাকার অতিরিক্ত ছাড়ের সুবিধাও অন্তর্ভুক্ত রয়েছে।

২০২১ সালের ১২ অক্টোবরের পরিসংখ্যান অনুযায়ী ৩ কোটি ৯০ লক্ষ বিনিয়োগকারী অটল পেনশন যোজনায় বিনিয়োগ করেছেন। এই প্রকল্পে তাঁরা সর্বমোট বিনিয়োগ করেছেন ১৬,১০৯ কোটি টাকা।অটল পেনশন যোজনাটি প্রায় প্রতিটি ব্যাঙ্ক এবং পোস্ট অফিসে পাওয়া যায়।

নতুন পেনশন স্কিম এবং অটল পেনশন যোজনার গ্রাহক সংখ্যা ২০২০-র সেপ্টেম্বর থেকে ২০২১-এর সেপ্টেম্বর পর্যন্ত প্রায় ২৩.৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২০ সালের সেপ্টেম্বরে, ৩৭.৪ মিলিয়ন মানুষ এতে যুক্ত ছিলেন, যা ২০২১ সালে বেড়ে ৪৬.৩ মিলিয়ন হয়েছে। NPS-এর অধীনে সামগ্রিক অবদানও এক বছরে ২৯ শতাংশ বেড়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর