কোহলির জন্যই কেরিয়ারে সফলতা পেয়েছেন এই চার তারকা ক্রিকেটার, আজ প্রত্যেকেই ম্যাচ উইনার

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ভারতীয় দলের সবচেয়ে সফল টেস্ট অধিনায়ক বিরাট কোহলি কিছুদিন আগে আচমকাই অধিনায়কত্ব থেকে ইস্তফা দিয়ে বিশ্ব ক্রিকেটকে চমকে দিয়েছেন। কেউ ভাবেননি যে বিরাট কোহলি এত তাড়াতাড়ি টেস্ট ক্রিকেটের অধিনায়কত্ব ছাড়বেন। টেস্ট ফরম্যাটে তার দুর্দান্ত। ভারতকে একাধিক সিরিজ জেতানোর পাশাপাশি বিরাট গড়ে দিয়ে গিয়েছেন এমন কিছু তারকা ক্রিকেটারের কেরিয়ার, যারা আগামী ১০ বছর ভারতীয় ক্রিকেটের সেবা করবেন।

লোকেশ রাহুল:

   

kl rahul 50

২০১৪ সালের অস্ট্রেলিয়া সফরে লোকেশ রাহুল প্রথম টেস্ট দলে সুযোগ পেয়েছিলেন। এই সফরেই বিরাট টেস্ট দলের স্থায়ী অধিনায়ক হয়েছিলেন। প্রাথমিক পর্যায়ে, লোকেশ রাহুল তার টেস্ট কেরিয়ারের শুরুরদিকে ধারাবাহিকতার অভাবে ভুগেছেন। চোট এবং ধারাবাহিকতার অভাব মিলিয়ে তাকে অনেকদিন টেস্ট ফরম্যাটের বাইরে থাকতে হয় তাকে। কিন্তু, তার উপর প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলির বিশ্বাস কম হয়নি। গত বছর ইংল্যান্ড সফরে তিনি রাহুলকে ফের সুযোগ দিয়েছিলেন। শেষ দক্ষিণ আফ্রিকা সফরেও তিনিই ছিলেন ভারতের সবচেয়ে ধারাবাহিক ব্যাটার।

 

মহম্মদ সিরাজ:

siraj

বর্তমান সময়ে টেস্ট দলে সিরাজের আগমন ভারতের পেস বোলিং আক্রমণকে শক্তিশালী করেছে। কিন্তু, সিরাজের কেরিয়ার যেভাবে শুরু হয়েছিল, কেউ কল্পনাও করেনি যে তিনি এখানে পৌঁছাতে পারবেন। প্রথম ওয়ান ডে ও টি-টোয়েন্টি দলে সুযোগ পেয়ে সফল হতে পারেননি সিরাজ। তা সত্ত্বেও তার ওপর ভরসা হারাননি কোহলি। সময়মতো টেস্ট ফরম্যাটে সুযোগ দিয়েছেন যা সিরাজ কাজেও লাগিয়েছেন।

 

রিশভ পন্থ:

kohli pant

মহেন্দ্র সিং ধোনির পর দলের একজন ভালো উইকেটকিপার দরকার ছিল। ঋদ্ধিমান সাহা সেই অভাব পূরণ করেছিলেন। কিন্তু ব্যাটিংয়ে খুব বেশি ধারাবাহিক ছিলেন না ঋদ্ধি। অপরদিকে জাতীয় দলে কেরিয়ারের শুরুতে সম্পূর্ণ ফ্লপ ছিলেন পন্থ। কোনওভাবেই তিনি বিশ্বমানের কিপার ছিলেন না। ব্যাটিংয়েও অতিরিক্ত ঝুঁকি নিতেন। তা সত্ত্বেও কোহলি তার ওপর ভরসা রেখেছিলেন এবং তাকে সুযোগ দিয়ে নিজের স্বাভাবিক খেলা খেলতে বলেছিলেন। আজ ভারতের সাম্প্রতিক বিদেশের মাটিতে সফল হওয়ার পেছনে সবচেয়ে বড় এক্স ফ্যাক্টর বলে মনে করা হয় তাকে। সেই সঙ্গে কোহলির ভরসার মান রেখে কিপিংয়েও অনেক উন্নতি করেছেন পন্থ।

 

যশপ্রীত বুমরা:

Jasprit Bumrah 1720x1000

ভারতীয় ক্রিকেট দলের তারকা ফাস্ট বোলার যশপ্রীত বুমরার সীমিত ওভারে জাতীয় দলের হয়ে অভিষেক এমএস ধোনির অধিনায়কত্বে হলেও টেস্ট ফরম্যাটে বিরাট কোহলির নেতৃত্বে সুযোগ পান তিনি। সাদা বলের ক্রিকেটে বুমরা নিজের সাফল্য টেস্টেও বয়ে নিয়ে আসেন। কোহলি তাকে খুব বুদ্ধিমত্তার সাথে ব্যবহার করে তাকে এত সফল বানিয়েছেন।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর