কংগ্রেস দেশের দারিদ্রকে নয়, দারিদ্রই কংগ্রেসকে তাড়িয়ে দিয়েছে! সংসদে বললেন প্রধানমন্ত্রী

বাংলাহান্ট ডেস্ক : লোকসভায় বাজেট অধিবেশনে কংগ্রেসকে তুলোধনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, ৪০ বছরে কংগ্রেস দেশের দারিদ্রকে নয়, দারিদ্রই কংগ্রেসকে তাড়িয়ে দিয়েছে। আগামী ১০০ বছরেও ক্ষমতায় আসার ইচ্ছে নেই কংগ্রেসের, একথা বলেও কটাক্ষ করতে শোনা যায় তাঁকে।

এদিন লোকসভায় বাজেট অধিবেশনে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই তিনি একের পর এক কটাক্ষ করেন কংগ্রেসকে। করোনা পরিস্থিতিতে নোংরা রাজনীতি করে বিশ্বের সামনে দেশের মাথা নিচু করছে রাহুল গান্ধীর দল এই অভিযোগও করতে শোনা যায় তাঁকে।

   

এদিন তিনি বলেন, ‘আজকে দেশের গরিব মানুষ গ্যাস সংযোগ পাচ্ছেন, বাড়ি, শৌচালয় পাচ্ছেন। তাঁদের নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে। কিন্তু দুর্ভাগ্যজনক ভাবে কিছু মানুষের চিন্তাভাবনা এখনও ২০১৪ সালেই আটকে থেকে গেছে।’ এরপরই সরাসরি কংগ্রেসকে বিঁধে তিনি আরও বলেন, ‘আপনারা আমার বিরোধিতা করতেই পারেন কিন্তু ফিট ইন্ডিয়া মুভমেন্ট বা অন্যান্য প্রকল্পগুলির বিরোধিতা করছেন কেন? আপনারা যে এত বছর ক্ষমতায় নেই, তাতে অবাক হওয়ার কিছুই নেই এসব দেখার পর। আপনাদের আচার আচরণ দেখে একথা স্পষ্ট যে আগামী একশো বছরেও ক্ষমতায় আসার ইচ্ছে নেই আপনাদের। গত ৪০ বছরে কংগ্রেস দেশ থেকে দারিদ্রকে নয়, দারিদ্রই কংগ্রেসকে দেশ থেকে মুছে দিয়েছে।’

এত বার এত জায়গায় হারের পরও কংগ্রেসের অহংকার ঘোচেনি বলে মন্তব্য করেন নরেন্দ্র মোদী। এত বছর ক্ষমতায় থাকার পরও কেন কংগ্রেস চারধামের রাস্তাকে সব মরশুমে যাতায়াতের উপযুক্ত করার কথা ভাবল না? প্রশ্ন করেন প্রধানমন্ত্রী।

পরিযায়ী শ্রমিক ইস্যুতেও কংগ্রেসকে বেঁধেন তিনি। মহারাষ্ট্রে ক্ষমতায় থেকে করোনা পরিস্থিতির মধ্যেও পরিযায়ী শ্রমিকদের উস্কানি দিয়ে গেছে কংগ্রেস, এহেন অভিযোগও করেন প্রধানমন্ত্রী। তিনি আরও বলেন, ‘দেশ যত দ্রুত উন্নতির দিকে এগোচ্ছে, তখনই কথায় কথায় বিরোধিতা করতে নেমে পড়েন কংগ্রেস নেতৃত্ব।’ যারা ইতিহাস থেকে শিক্ষা নেয় না, তারা কালের গর্ভে তলিয়ে যায়, এহেন সাবধান বাণীও কংগ্রেসকে এদিন শুনিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর