খেলার জগৎ ছেড়ে এসেছিলেন অভিনয়ে, প্রয়াত স্বর্ণপদক জয়ী ‘ভীম’ প্রবীণ কুমার সোবতি

বাংলাহান্ট ডেস্ক: একের পর এক খারাপ খবর আসছে বলিউড থেকে। দুদিন আগেই প্রয়াত হয়েছেন সুরসম্রাজ্ঞী ভারতরত্ন লতা মঙ্গেশকর। সেই শোক সামলে উঠতে পারার আগেই আবারো এক মৃত‍্যু সংবাদ এল বিনোদুনিয়া থেকে। প্রয়াত হয়েছেন ‘মহাভারত’ খ‍্যাত ভীম অর্থাৎ অভিনেতা প্রবীণ কুমার সোবতি (praveen kumar sobti)। সোমবার রাতে নিজের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত‍্যাগ করেছেন তিনি।

বি আর চোপড়ার কালজয়ী টেলিভিশন শো ‘মহাভারত’এ ভীম চরিত্রে অভিনয় করেছিলেন প্রবীণ। তাঁর কন‍্যা নিকুন্তিকা সংবাদ মাধ‍্যমকে বাবার মৃত‍্যুর খবর জানান। সোমবার রাত সাড়ে নটা নাগাদ নিজের দিল্লির বাড়িতেই প্রয়াত হন তিনি। হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত‍্যাগ করেন প্রবীণ। মৃত‍্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর।

   

3feeb669 0c08 4d9a b31e 44113caaf2e6
দীর্ঘ অভিনয় কেরিয়ার ছিল প্রবীণ কুমার সোবতির। বি আর চোপড়ার মহাভারতই তাঁকে খ‍্যাতির শীর্ষে তুলেছিল। ভীমের চরিত্রে অভিনয় করে ঘরে ঘরে পরিচিত নাম হয়ে উঠেছিলেন তিনি। শুধু মহাভারত নয়, একাধিক বলিউড ছবিতেও অভিনয় করেছিলেন তিনি।

অমিতাভ বচ্চনের ‘শেহেনশাহ’ ও ধর্মেন্দ্র অভিনীত ‘লোহা’ এই তালিকায় গুরুত্বপূর্ণ নাম। এছাড়াও আজ কা অর্জুন, অজুবা, ঘায়েলের মতো ছবিও তাঁর কেরিয়ারে উল্লেখযোগ‍্য নাম। মহাভারতে ভীমের চরিত্রটির জন‍্য একেবারে আদর্শ ছিলেন প্রবীণ।

অভিনয়ে পা রাখার আগে তিনি একজন ক্রীড়াবিদ ছিলেন। এজিপেঁজি নন, চার চারবার এশিয়ান গেমসে প্রতিযোগিতা করেছিলেন তিনি। দুবার স্বর্ণপদক, একবার রূপো ও একবার ব্রোঞ্জ পদক পেয়েছিলেন প্রবীণ।

 

১৯৬৮ র মেক্সিকো অলিম্পিক ও ১৯৭২ এর মিউনিখ অলিম্পিকে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন পর্দার ভীম। সম্মানীয় অর্জুন পুরস্কারে ভূষিত করা হয়েছিল প্রবীণকে। পাশাপাশি বিএসএফে ডেপুটি কম‍্যান্ডান্ট হিসাবে বেশ কয়েক বছর কাজও করেছিলেন তিনি।

বিএসএফের তরফে অভিনেতার মৃত‍্যু সংবাদ জানিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়েছে। উল্লেখ‍্য, অভিনয় জীবনের পর রাজনীতিতেও পা রেখেছিলেন প্রবীণ। ২০১৩ সালে আম আদমি পার্টির হয়ে দিল্লি বিধানসভা নির্বাচনে লড়েছিলেন তিনি।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর